এবার মাধ্যমিকেও বাধ্যতামূলক টেস্ট পরীক্ষা, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/12/2021   শেষ আপডেট: 01/12/2021 4:47 p.m.
https://wbbse.wb.gov.in

১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে স্কুলগুলিতে সংঘটিত করতে হবে টেস্ট পরীক্ষা

গতকালই সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, উচ্চমাধ্যমিকে বাধ্যতামূলক টেস্ট পরীক্ষা। ঠিক তার একদিন পর মাধ্যমিকের আগে টেস্ট (test) পরীক্ষাকেও বাধ্যতামূলক করল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। বুধবার পর্ষদের তরফ থেকে নির্দেশিকা জারি করে জানানো হল, আগামী ১৩ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে স্কুলগুলিতে সংঘটিত করাতে হবে টেস্ট পরীক্ষা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টেস্টের প্রশ্নপত্র (question paper) তৈরি করতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকেই। প্রশ্নপত্রের উপর স্কুলের নাম লেখা বাধ্যতামূলক। পাশাপাশি জানানো হয়েছে, প্রতিদিনের পরীক্ষার শেষে স্কুলগুলিকে ইমেল মারফত সংশ্লিষ্ট বিষয়ের প্রশ্নপত্র পাঠাতে হবে কমিশনের ইমেল অ্যাড্রেস testpaperwbbse@gmail.com –এ। অথবা প্রশ্নপত্র পৌঁছে দিতে হবে পর্ষদের ডেপুটি সেক্রেটারির (অ্যাকাডেমিক) দফতরে (৬-তম ফ্লোর, নিবেদিতা ভবন, সেক্টর -২ বিধাননগর, কলকাতা – ৭০০০৯১)। বিজ্ঞপ্তিতে এও উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের মাধ্যমিকের সিলেবাস মেনেই স্কুলগুলিকে তৈরি করতে হবে প্রশ্নপত্র।

তবে বিজ্ঞপ্তিতে জানানো হয়নি, প্রতিটি বিষয়ের পরীক্ষার পূর্ণমান কত নম্বর? উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের বিষয়ে জানানো হয়েছে, টেস্ট পরীক্ষায় প্রতিটি বিষয়ে ৫০ নম্বর করে লিখিত পরীক্ষা নেওয়া হবে। ৩১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে পরীক্ষাগ্রহণ পদ্ধতি। এবিষয়ে সংসদ সভাপতি জানিয়েছেন, কোনও কারনে ফের পরীক্ষা বাতিল হয়ে গেলে টেস্ট পরীক্ষায় প্রাপ্ত নম্বর দেখেই ছাত্র-ছাত্রীদের মুল্যায়ন করা হবে।