বাতিল হোক পশ্চিমবঙ্গের বোর্ড পরীক্ষা, গণমেইল শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর দরবারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 5:38 p.m.
পার্থ চট্টোপাধ্যায় - aitcofficial.org

পয়লা জুন থেকে রাজ্যে শুরু হওয়ার কথা মাধ্যমিক পরীক্ষা এবং ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক

করোনার জেরে দীর্ঘ একবছর সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরে অবশেষে খুলেছিল স্কুল। তবে ফের বন্ধ হয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ হয়েছে একাধিক বাজার। কারণ ভারতে দৈনিক করোনা সংক্রমণের হার বেড়ে ৩ লক্ষ ৭৮ হাজার থেকে গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্ত ৩ লক্ষ ৮৬ হাজার ছাড়িয়ে গেল। দেশে করোনায় মোট মৃত্যু ২ লক্ষ ৪ হাজার ছাড়িয়েছে। দেশে মোট কোভিড রোগীর সংখ্যা ১ কোটি ৮৭ লক্ষ ৬২ হাজার। মোট সক্রিয় রোগী ৩১ লক্ষ ৭০ হাজার ২২৮।

তবে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর ফের আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে ছাত্র-ছাত্রীদের মধ্যে। এমন অবস্থায় বাতিল হয়েছে সিবিএসই দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা, সাথেই স্থগিত হয়েছে দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও। তবে পশ্চিমবঙ্গের কী হবে? এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে যাচ্ছে গণমেইল। মেইলের একটাই কথা হল, পরীক্ষা অবিলম্বে বাতিল হোক। এই ট্যুইটে শিক্ষামন্ত্রীর সঙ্গে ট্যাগ করা হয়েছে মুখ্যমন্ত্রীকেও। পরীক্ষার্থীদের কথা, করোনা যখন ভয়াল রূপ নিয়েছে, তখন বোর্ডের পরীক্ষা বাতিল করে দেওয়া উচিত ছাত্র-ছাত্রীদের শারীরিক নিরাপত্তার স্বার্থে।

পাশাপাশি এই ট্যুইটের সাথে জুড়ে দেওয়া হয়েছে ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড এক্সামস ২০২১’, ‘ক্যানসেল বোর্ড এক্সাম’, ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড সেকেন্ডারি এক্সাম ২০২১’, ইত্যাদি হ্যাশট্যাগও। উল্লেখ্য, পয়লা জুন থেকে রাজ্যে শুরু হওয়ার কথা মাধ্যমিক পরীক্ষা এবং ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক। মূলত এই দুই পরীক্ষা সাময়িক বাতিল বা স্থগিতের দাবিতে পরীক্ষার্থীরা বারংবার আবেদন জানিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে।

পাশাপাশি তাঁদের যুক্তি, আইসিএসসি বাতিল করে দেওয়া হয়েছে। একই সঙ্গে ‘জয়েন্ট এন্ট্রান্স’ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে জয়েন্ট বোর্ড। তাছাড়া ‘নেট’ কিংবা ‘নিট’ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সর্বভারতীয় কাউন্সিল।