সিবিএসই দশমের ফলপ্রকাশ, পাশের হার ৯৯.০৪ শতাংশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/08/2021   শেষ আপডেট: 03/08/2021 1:43 p.m.

দেখে নিন কীভাবে ফল জানা যাবে

বহু প্রতীক্ষার পর অবশেষে আজ সিবিএসই (CBSE) দশম পরীক্ষার (Class 10) ফলাফল আজ প্রকাশিত হল। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজ দুপুর ১২ টার সময় বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ফল প্রকাশিত হয়। কোভিড পরিস্থিতিতে বোর্ড এবারও দ্বাদশ কিংবা দশম শ্রেণির কোন পরীক্ষা নিতে পারেনি। বিশেষ মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে ফলাফল প্রকাশের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ দুপুর ১২ টার সময় ফল প্রকাশিত হয়।

এ বছর পাশের হার প্রায় ১০০ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৯১.৪৬ শতাংশ। এ বছর তা বেড়ে হয়েছে ৯৯.০৪ শতাংশে। সিবিএসই দশমে পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন ২০,৯৭১২৮ জন পড়ুয়া। এর মধ্যে কৃতকার্য হয়েছে ২০,৭৬৯৯৭ জন পড়ুয়া। ১৬,৬৩৯ জন পড়ুয়ার ফল এখনও প্রকাশিত হয়নি। বোর্ডের তরফে জানানো হয়েছে এইসব পরীক্ষার্থীর ফলাফল এখনও বিবেচনাধীন, খুব শীঘ্রই প্রকাশিত হবে। এবারও ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। ছেলেদের পাশের হার ৯৮.৮৯ শতাংশ, সেখানে মেয়েদের পাশের হার ৯৯.২৪ শতাংশ। দক্ষিণের রাজ্যগুলি দারুণ ফলাফল করেছে। তিরুবনন্তপুরম জোনে পাশের হার ৯৯.৯৯ শতাংশ। পাশের হারে চেন্নাই এবং বেঙ্গালুরু যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে। এই দুই জোনে পাশের হার ৯৯.৯৬ এবং ৯৯.৯৪ শতাংশ। সবচেয়ে কম পাশের হার গুয়াহাটি জোনে ৯০.৫৪ শতাংশ। ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছেন প্রায় ৫৭ হাজার শিক্ষার্থী।

বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা তাঁদের ফলাফল জানতে পারবেন। ওয়েবসাইট গুলি হল - cbse.nic.in এবং cbse.gov.in। তার আগে শিক্ষার্থীদের সুবিধার জন্য চালু করা হয়েছে 'রোল নম্বর ফাইন্ডার' চালু করেছে বোর্ড। কীভাবে এই রোল নম্বর ফাইন্ডার এ যাওয়া যাবে তা নীচে দেওয়া হল -

▪︎প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট-এ যেতে হবে।

▪︎সেখান থেকে স্ক্রল করে 'Roll Number Finder' অপশনে যেতে হবে।

▪︎একটা নতুন পেজে 'Continue' লেখায় ক্লিক করুন।

▪︎এরপর পরীক্ষার্থীরা নিজেদের শ্রেণি বাছুন।

▪︎তারপর শিক্ষার্থীরা তাঁদের প্রয়োজনীয় তথ্য অর্থাৎ নাম, বাবার নাম নামসহ প্রয়োজনীয় তথ্য দিন।

▪︎সবশেষে রোল নম্বর খোঁজ করুন।

পরীক্ষার ফলাফল জানতে হলে আগে রোল নম্বরটি জেনে নেওয়া জরুরি। কোভিড অতিমারির কারণে লিখিত পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বোর্ডের নির্দেশ মতো সমস্ত বিদ্যালয় পড়ুয়াদের নম্বর পাঠিয়েছে। তার আজ ফল প্রকাশিত হল দুপুর ১২ টার সময়।