করোনার জের, একধাক্কায় মাধ্যমিকের সিলেবাস কমল ৩৫ শতাংশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/08/2021   শেষ আপডেট: 24/08/2021 6:02 p.m.
-

২০২২-এর মাধ্যমিক পরীক্ষার্থীরা নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষাও দিতে পারেনি করোনার জেরে

সিলেবাস কমল মাধ্যমিকের। অর্থাৎ ২০২২ সালে যে সমস্ত পরীক্ষার্থীরা মাধ্যমিক দেবে, তাদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। যেহেতু করোনা আবহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এবং ২০২২-এর মাধ্যমিক পরীক্ষার্থীরা নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষাও দিতে পারেনি করোনার জেরে। সেক্ষেত্রে তাদের চাপ কিছুটা কমাতে ৩০-৩৫% কমল মাধ্যমিকের সিলেবাস।

সব বিষয়ের ক্ষেত্রেই মূলত ৩০-৩৫% কমানো হল সিলেবাস। সূত্রের খবর, ২০২২ সালের পরীক্ষার্থীরা যখন একাদশ শ্রেণিতে উঠবে, তারা বিজ্ঞান বা কলা কিংবা বাণিজ্য যেই বিভাগেই যাক না কেন, তাদের যেন খাপ না থাকে পড়াশোনাতে। সে দিকে নজর রেখেই মূলত দরকারি বিষয়ের উপর গুরুত্ব দিয়ে, অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ সিলেবাস কমানো হল।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ঘোষণা করা হয়েছিল, গতবারের সিলেবাসের ভিত্তিতেই এবারের পরীক্ষা হবে। তবে আজকের ৩৫ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্ত কী আগের সিলেবাস ওপর বহাল? এ বিষয়ে জানা গেছে, মাধ্যমিকের মূল যে সিলেবাস রয়েছে। তার থেকে ৩০-৩৫ শতাংশ সিলেবাস কমানো হবে। তবে বলে রাখা ভালো, প্রত্যেকটি বিষয়েই ৩৫% কমছে না সিলেবাস। কোনও ক্ষেত্রে তা ৩০% আবার কোনও ক্ষেত্রে ৩২%, তো কোনও ক্ষেত্রে ৩৫ শতাংশ।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে এই ঘোষনা করার পর তা প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষকের কাছে দেওয়া হয়েছে। শীঘ্রই তা ছাত্রছাত্রীরা পেয়ে যাবে। তবে এক্ষেত্রে প্রশ্ন, সিবিএসই কিংবা আইসিএসই-এর মতোই দুটি সেমিস্টারে চূড়ান্ত পরীক্ষা নেবে মধ্য শিক্ষা পর্ষদ? এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি। পরীক্ষা কবে হবে কিংবা পরীক্ষা কীভাবে হবে এবং স্কুল কবে খুলবে, পুরোটাই নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। যদিও তৃতীয় ঢেউ বিশেষ প্রভাব না ফেললে, সরকারের ইচ্ছে রয়েছে ভাইফোঁটার পরেই স্কুল খোলার।