কবে খুলবে স্কুল? সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 4:21 p.m.
ব্রাত্য বসু facebook.com/BratyaBasuCultural

রাজ্য সরকার স্কুল খোলার পক্ষে : ব্রাত্য বসু

রাজ্য সরকার (West Bengal Government) স্কুল খোলার পক্ষেই আছেন, তবে পরিস্থিতি বুঝে ভাবনা চিন্তা করে স্কুল খোলার পক্ষেই সরকার। রাজ্যে কবে খুলবে সমস্ত (Reopen Campus) শিক্ষাপ্রতিষ্ঠান? আজ এই প্রশ্নের মুখোমুখি হতেই এমন জবাব দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। প্রসঙ্গত, রাজ্যে দীর্ঘ দু'বছর ধরে বন্ধ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। মাঝে দু'বার বিদ্যালয়ের দ্বার খুললেও, মাস না পেরোতেই তা বন্ধ হয়ে যায় কোভিডের বাড়বাড়ন্তের জেরে।

তবে বর্তমানে ১৫-১৮ বয়সী পড়ুয়াদের একটি বিরাট অংশের টিকাকরণ সম্পন্ন হতেই, অভিভাবকদের অধিকাংশের মত, শীঘ্রই কোভিড বিধি মেনে খুলে দেওয়া হোক বিদ্যালয়। এই নিয়ে কম ঝক্কি হয়নি বিগত কয়েকদিনে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও করেছেন এক আইনজীবী। এমনকি সম্প্রতি শিক্ষা দফতরের তরফেও স্কুল খোলার প্রস্তাব পাঠানো হয়েছে মুখ্যসচিবের কাছে।

অন্যান্য রাজ্যেও ধীরে ধীরে খুলছে স্কুল। বর্তমানে আগের তুলনায় অনেকটাই স্বাভাবিক হয়েছে রাজ্যের করোনা (Coronavirus) পরিস্থিতি। শিথিল হয়েছে বিধিনিষেধ। একই সঙ্গে, চিকিৎসকদের একটি অংশ বলেছে, টানা এতদিন বাড়িতে থাকার জেরে মানসিক অবসাদে ভুগছে ছাত্রছাত্রীরা। তাই স্কুল খোলার দিকে সায় দিচ্ছেন অনেকেই। ফলে স্কুল কবে খুলবে, সেই অপেক্ষায় পড়ুয়া-অভিভাবকরা।

যদিও কিছুদিন আগেই রাজ্যের শাসকদলের তরফে জানানো হয়েছিল, সরকার যত তাড়াতাড়ি সম্ভব স্কুল কলেজ খোলার পক্ষে। কিন্তু ছাত্রছাত্রীদের ক্ষেত্রে কোনওরকম ঝুঁকি নেওয়ার পথে রাজ্য সরকার যেতে চায় না। সেই কারণেই বাস্তব পরিস্থিতি দেখে নেওয়া হচ্ছে।

এবার সেই একই সুরে ব্রাত্য বসু। সাংবাদিকদের তিনি জানালেন, "রাজ্য সরকার স্কুল খোলার পক্ষেই। তবে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে। এর সঙ্গে পড়ুয়াদের স্বার্থ জড়িয়ে রয়েছে। কাজেই স্কুল খোলার সিদ্ধান্তের বিষয়টা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানাবেন।"