স্কুলের ক্লাস সশরীরে হলেও, মোবাইল কিনতে ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2022   শেষ আপডেট: 17/07/2022 9:37 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

'তরুণের স্বপ্ন' প্রকল্পে এই মোবাইল ফোনগুলি দেওয়া হয়

স্কুলের ক্লাস সশরীরে হলেও, আগের বারের মতোই এবারেও মিলবে ১০ হাজার টাকা।ছাত্রছাত্রীদের মোবাইল কেনার জন্যই মূলত এই টাকা দেবে রাজ্য সরকার। 'তরুণের স্বপ্ন' প্রকল্পে এই মোবাইল ফোনগুলি দেওয়া হয়। চলতি বছরেও মিলবে মোবাইল কেনার টাকা। শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল শিক্ষা বিষয়ক ডিরেক্টরেট।

উল্লেখ্য, করোনাকালে অনলাইন পড়াশোনার সুবিধার্থে মোবাইল ফোন কিনতে ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছিল 'তরুণের স্বপ্ন'। এই মোবাইলের সাহায্যে বহু পড়ুয়া উপকৃত হয়েছিল অতিমারির সময়ে।

জানা গিয়েছে, গত বার অ্যাকাউন্টে অর্থ দিতে গিয়ে দেখা যায়, বহু ছাত্রছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টই নেই বা থাকলেও তা বন্ধ হয়ে গিয়েছে। আবার অনেক ক্ষেত্রে ভুল তথ্য জমা দেওয়া দেওয়া সমস্যা তৈরি হয়েছে। সেই খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হতে নারাজ শিক্ষা দফতর।

তাই এবছর আগেভাগেই নোটিশ জারি করেছে শিক্ষা দফতর। চলতি বছরে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই প্রকল্পের সুবিধা পেতে সব ছাত্রছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য 'আপডেট' করার নির্দেশ দেওয়া হয়েছে। এবং ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত তথ্য বিকাশ ভবনে জমা দিতে বলা হয়েছে স্কুলগুলিকে।

তবে অফলাইনে ক্লাস হলে কীসের জন্য মোবাইল? বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল, এ বিষয়ে এক সংবাদমাধ্যমকে বলেন, "কোভিড সংক্রমণের সময় যেহেতু অনলাইন পড়াশোনা চলছিল, তখন ছাত্রছাত্রীদের মোবাইল দেওয়ার দাবি আমরাই শিক্ষা দফতরের কাছে রেখেছিলাম। এখন এগুলো দেওয়ার কোনও প্রয়োজন নেই।"