রাজ্যে রঙের নিরিখে ভাগ করা হচ্ছে কোভিড সংক্রামক এলাকা, জেনে নিন কোন এলাকা কোন তালিকাভুক্ত?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/05/2022   শেষ আপডেট: 04/05/2022 3:33 p.m.
pixabay

ভারতে গত ২৪ ঘন্টায় ৩,২০৫ টি নতুন কোভিড কেস প্রকাশ্যে এসেছে

দেশে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা সংক্রমণ। এটিকে করোনার চতুর্থ ঢেউ বলে অভিহিত করছেন অনেক বিজ্ঞানীরা। দিল্লী ও কেরলে ইতিমধ্যেই বেশ জোরদার প্রভাব বিস্তার করে ফেলেছে এই মারণ ভাইরাস। পশ্চিমবঙ্গের অবস্থা অতটা সঙ্কটজনক না হলেও বেশ কিছু জেলা নিয়ে চিন্তার ভাঁজ পড়ছে রাজ্য প্রশাসনের। তাই একটুও সময় নষ্ট না করে রঙের নিরিখে বাছাইপর্ব শুরু করেছে রাজ্য স্বাস্থ্যদপ্তর।

গোলাপি, কালো ও সবুজ এই তিনটি রঙের স্কেলকার্ড অথবা পাইচার্ট হতে চলেছে। যেই সমস্ত এলাকায় সাপ্তাহিক ১০ জনের বেশী সংক্রামিত হবেন সেই এলাকা থাকবে গোলাপি রঙের আওতায়। আক্রান্তের সংখ্যা ৫ এর কম হলে ওই এলাকা হবে কালোর অন্তর্ভুক্তিকরণ। অন্যদিকে কেসের সংখ্যা ০-১ হলে এলাকা সবুজ রঙের আওতায় থাকবে। আসুন আজকের এই প্রতিবেদনে জেনে নিন কোন রঙের তালিকাভুক্ত রাজ্যের কোন এলাকাগুলি।

গোলাপি তালিকাভুক্ত:

কলকাতা ৬৯ ওয়ার্ড: ১৫ জন নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি: ১২ জন বিধাননগর পুরনিগম: ১২ জন খড়গপুর: ১৩ জন লাভপুর: ১৫ জন

কালো তালিকাভুক্ত:

কলকাতার ৬৩, ৬৪, ৬৫, ৬৮, ৬৯, ৭০, ৭৪, ৮১, ৯২, ১০৩, ১০৯, ১১৮ ওয়ার্ড। এছাড়াও এই তালিকায় রয়েছে হাওড়ার সাঁকরাইল, দক্ষিণ দমদম, কামারহাটি, বারাসাত, গড়বেতা ১, কৃষ্ণনগর ১, শিলিগুড়ি এবং বাঁকুড়া পুরসভা।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সর্বশেষ আপডেট অনুসারে ভারতে গত ২৪ ঘন্টায় ৩,২০৫ টি নতুন কোভিড কেস প্রকাশ্যে এসেছে এবং ৩১ জন মারা গেছেন। সক্রিয় কেসের সংখ্যা বর্তমানে ১৯,৫০৯ এ দাঁড়িয়েছে। মোট মৃতের সংখ্যা বেড়ে ৫,২৩,৯২০ এ দাঁড়িয়েছে।