বর্ষা আসার আগেই ডেঙ্গি আক্রান্ত ১১৩৮! পরিস্থিতি সামাল দিতে তৎপর স্বাস্থ্য দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2022   শেষ আপডেট: 09/06/2022 6:42 p.m.
twitter.com/MothershipSG/

জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১১৩৮ জন

একদিকে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনা পরিস্থিতি, তার মধ্যেই রাজ্যে মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গি। বর্ষার আগে রাজ্যের বিভিন্ন জেলায় যেভাবে ডেঙ্গির প্রকোপ বাড়ছে তাতে উদ্বিগ্ন স্বাস্থ্য কর্তারা। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান বলছে এবছর জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১১৩৮ জন। এখনই সতর্ক না হলে, হাতের বাইরে যেতে পারে পরিস্থিতি। তাই এই পরিস্থিতিতে বর্তমানে ডেঙ্গি মোকাবিলায় তৎপর হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আগামী জুলাই-আগস্ট এবং সেপ্টেম্বরে বর্ষার সময় ডেঙ্গির প্রকোপ বাড়ার আশঙ্কা রয়েছে প্রবল। তাই এখন থেকেই আগাম প্রস্তুতি হিসেবে সমস্ত ব্লাড ব্যাঙ্কগুলিতে পর্যাপ্ত প্লেটলেট মজুদ রাখার নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। এছাড়াও পরিস্থিতি সামাল দিতে ব্লক স্তরে মেডিক্যাল অফিসার ও নার্সদের ডেঙ্গি কেস ম্যানেজমেন্ট এবং কেস মনিটরিং নিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি পুরসভাগুলিকেও সতর্ক করা হয়েছে।

জ্বর হলে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার জন্য বলা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। এ বিষয়ে জনস্বাস্থ্যবিষয়ক চিকিৎসক অনির্বাণ দলুই এক সংবাদমাধ্যমকে বলেন, "কলকাতা, উত্তর ২৪ পরগনা-সহ বিভিন্ন জেলায় প্রতিবছর নির্দিষ্ট সময়ে ডেঙ্গির প্রকোপ বাড়ে। তাই সে বিষয়টির দিকে নজর রেখে আগেভাগে ব্যবস্থা নেওয়া হচ্ছে।"