WB Budget 2021: ৫ বছরেই হবে দেড় কোটির কর্মসংস্থান, চমক মমতা সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2021   শেষ আপডেট: 07/07/2021 6:44 p.m.
facebook.com/BanglarGorboMamata

কেন্দ্রের বিরুদ্ধে ৬০ হাজার কোটি টাকার বঞ্চনার অভিযোগ তুলে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তৃতীয়বারের মতো বাংলার মসনদে মমতা সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর আজ অর্থাৎ বুধবার প্রথম বাজেট (WB Budget 2021) পেশ হল। প্রথম বাজেটেই ঘাসফুল শিবির কর্মসংস্থানে জোর দেওয়ার ইঙ্গিত দিয়েছে। অসুস্থ অমিত মিত্রের পরিবর্তে বাজেট পেশ করেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তিনি ঘোষণা করেছেন, "আগামী পাঁচ বছরে রাজ্যে দেড় কোটি কর্মসংস্থান তৈরি করবে রাজ্য সরকার।" আসলে নির্বাচনের আগে মমতা সরকার প্রচারে গিয়ে রাজ্যের শিল্পায়ন ও কর্মসংস্থান নিয়ে বিরোধীদের মুখ বন্ধ করতে স্লোগান দিয়েছিল, "এবার ক্ষমতায় এলে ডবল ডবল চাকরি হবে"। এখন চলছে সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন। তবে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে যে কিভাবে দেড় কোটি কর্মসংস্থান হবে? প্রথমে পার্থ চট্টোপাধ্যায় এই ব্যাখ্যা না দিলেও বাজেটের পর মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেছেন, "দেউচা পাচামিতে ১ লাখ মানুষের কাজ হবে। রঘুনাথপুরে ৭২ হাজার কোটির বিনিয়োগ এসেছে। সেখানে ২-২.৫ লাখ মানুষ কর্মসংস্থান পাবে। সিলিকন ভ্যালিতে ১১ হাজার কোটির বিনিয়োগ এসেছে। আগামী ৫ বছরে ১০লক্ষ্য স্বয়ম্ভর গোষ্ঠী তৈরি করবে রাজ্য সরকার যা কর্মসংস্থান তৈরির সহায়ক হবে।"

বাজেট পেশের পরই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনেছেন। তিনি রীতিমতো হিসাব করে বুঝিয়ে দিয়েছেন যে রাজ্য কেন্দ্রের কাছ থেকে কত টাকা পাবে। তিনি বলেছেন, "রাজ্যকে ৬০ হাজার কোটি টাকা থেকে বঞ্চিত করেছে কেন্দ্র। এখন পর্যন্ত ৩৩ হাজার ৩১৪ কোটি টাকা পাই। এত বঞ্চনার পরও রাজ্যের জিডিপি বেড়েছে। যশের ক্ষতিপূরণ পাওয়া যায়নি। রাজ্যকে বঞ্চনা করা হয়েছে।" এছাড়া কোভিড পরিস্থিতিতে ভ্যাকসিন প্রসঙ্গে কেন্দ্রকে তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেছেন, "টিকা যখন বাজারে এসে গিয়েছিল তখন দ্বিতীয় ঢেউ আসার আগে দেশবাসীকে কেন টিকা দেওয়া হলো না? বিরোধী রাজ্যগুলিকে কম টিকা দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় বাজেটে টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তারওপর ছিল পিএম কেয়ার ফান্ড। সেই টাকা গেল কোথায়? দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে কেন্দ্র।"

এছাড়াও দৈনন্দিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ গলার সুর তুলেছেন মুখ্যমন্ত্রী। আসলে আজ বুধবার পেট্রোলের দাম কলকাতায় সেঞ্চুরি হাঁকিয়েছে। আজকে প্রতি লিটার পেট্রোলের দাম ১০০ টাকা ২৩ পয়সা হয়েছে। পাল্লা দিয়ে বাড়ছে ডিজেলের দাম। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করে বলেছেন, "সপ্তাহে চার বার করে পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। ৩ লাখ ৭১ হাজার কোটি টাকা বাংলা থেকেই রোজগার করছে কেন্দ্র। নরেন্দ্র মোদি সরকার মানুষের পকেট কাটছে। নিজেদের পকেট ভরছে। বাসে ট্রেনে করবেন কিভাবে মানুষ? কৃষকরা চাষ করবেন কী করে?" পাশাপাশি রাজ্য বাজেট প্রকাশ করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে পরিবহন ক্ষেত্রে বিশেষ ছাড় দেবে রাজ্য সরকার। করোনা পরিস্থিতিতে চলতি বছরের ৩১ ডিসেম্বর অবধি রোড ট্যাক্স এবং অতিরিক্ত ট্যাক্স মুকুব করা হবে।