"আমি থাকি বা না থাকি; কাজ চলবে", মন্ত্রীত্ব রদবদলের আগেই তাৎপর্যপূর্ণ মন্তব্য ববি হাকিমের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/08/2022   শেষ আপডেট: 03/08/2022 4:50 p.m.
facebook.com/HakimFirhad/

শহরের মেয়র হওয়ার পাশাপাশি রাজ্যের পরিবহণ, পুর ও নগরোন্নয়ন এবং আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম

কলকাতার পরিবহন দপ্তরের অনুষ্ঠানে গিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কলকাতার (Kolkata) মেয়র তথা রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। "আমি থাকি বা না থাকি কাজ চলতে থাকবে।" আর তারপরে প্রশ্ন ওঠে হঠাৎ কেন এমন মন্তব্য করলেন ববি। তবে কি এবার মন্ত্রিত্ব হাতছাড়া হতে চলেছে তাঁর? এবার এই প্রশ্ন নিয়ে উত্তাল গোটা রাজ্য রাজনীতি।

বুধবার টাটার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন ববি হাকিম। সেই অনুষ্ঠান থেকেই তাঁকে বলতে শোনা যায়, "হাম রাহে ইয়া না রহে কাল কাম চালতা রাহেগা।" পরিবহণ দপ্তরের উদ্যোগে কলকাতায় ১১৮০টি ই-বাস চলবে। মেয়র বলেন, "মুখ্যমন্ত্রী চান রাজ্যের সর্বত্র RTO হোক। সেই কাজ আমি সচিবদের দিয়ে যাচ্ছি।" তার মন্তব্যের জেরে‌ই আর‌ও জলঘোলা হচ্ছে। তবে মন্ত্রীত্ব থেকে অপসারণের জল্পনাকে বজায় রেখেই ববি বললেন, "এর সঙ্গে মন্ত্রিসভার কোনও সম্পর্ক নেই। আমার ৬৪ বছর বয়স হয়ে গেল। সেজন্যই বললাম কাল হো না হো।" প্রসঙ্গত, শহরের মেয়র তো বটেই পাশাপাশি রাজ্যের পরিবহণ, পুর ও নগরোন্নয়ন এবং আবাসন মন্ত্রী তিনি। ফলত তাঁর কাঁধে দায়িত্ব প্রচুর।

ইতিমধ্যেই এক মন্ত্রী এক পদ নীতির পক্ষে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। সেইমতো জেলাস্তরে বহু ক্ষেত্রে তিনি এই নীতি অনুসরণ‌ও করেছেন। হয়ত এবার সেই পথে হেঁটেই ববি হাকিমের কাঁধ থেকে দায়িত্বের বোঝা কিছুটা লাঘব করবে দল। এমনিতেই পরিবহন দপ্তরে তেমন আগ্রহ আগাগোড়া ছিল না হাকিমের। তবে সমস্যা হল, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছেতেই এতদিন এতগুলো পদ সামলাচ্ছেন তিনি। এবার মাননীয়া কি সিদ্ধান্ত নেন এখন সেটাই দেখার।