জল্পনার অবসান! এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/02/2022   শেষ আপডেট: 23/02/2022 9:03 a.m.

আজ থেকেই মাধ্যমিকের অ্যাডমিট কার্ড পাওয়া যাবে, মাধ্যমিক শুরু ৭ মার্চ থেকে

এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনলাইনে নাকি অফলাইনে? মঙ্গলবার সব ধোঁয়াশার সমাধান হয়ে গেল। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, বিভিন্ন জেলার জেলাশাসক এবং মহকুমাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্তে কার্যত শিলমোহর পড়ে গেল। পরিষ্কার জানিয়ে দেওয়া হল মাধ্যমিক আগের মতোই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। তবে উচ্চ মাধ্যমিক হবে হোম সেন্টারেই।

এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ থেকে। চলবে ১৬ মার্চ পর্যন্ত। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে। শেষ হবে এপ্রিলের ২০ তারিখ। আজ থেকেই মিলবে মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড। বিভিন্ন ক্যাম্প থেকে স্কুলগুলি সকাল ১১ টা থেকে ৫ টার মধ্যে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। অন্যান্য বারের মতো এবারেও মাধ্যমিক পরীক্ষার্থীদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। তবে উচ্চ মাধ্যমিক হোম সেন্টারেই।

করোনা পরিস্থিতির জেরে দীর্ঘদিন স্কুলের পঠন-পাঠন বন্ধ ছিল। অনলাইনেই চলছিল পড়াশোনার কাজ। ২০২০ ও ২০২১ সালে পরীক্ষা হয়নি। স্কুলের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হয়। পাশের হার ছিল প্রায় ১০০ শতাংশ। দু'বছর পর পড়ুয়ারা ফের পরীক্ষা দেবে। এদিকে পরীক্ষা ব্যবস্থা সুষ্ঠভাবে করার লক্ষ্যে পরীক্ষার দিনগুলিতে বাড়তি যানবাহন চালানোর কথা বলা হয়েছে। মাধ্যমিক পড়ুয়াদের পরীক্ষা সেন্টারে যেতে যাতে কোন অসুবিধা না হয়, সেই বিষয়টি জোর দিতে বলা হয়েছে।

কোভিড পরিস্থিতির জেরে জারি হয়েছে একাধিক নির্দেশিকা। একটি বেঞ্চে একজন পরীক্ষার্থী বসবে। পরীক্ষার দিনগুলিতে বাড়তি গণপরিবহনের ব্যবস্থার কথা বলা হয়েছে। পাশাপাশি অতি স্পর্শকাতর কিছু পরীক্ষা সেন্টার চিহ্নিত করা হয়েছে। প্রয়োজনে পরীক্ষা চলাকালীন সেই সব জায়গায় ইন্টারনেট বন্ধ থাকবে। থাকতে পারে সিসিটিভির ব্যবস্থা। রীতিমতোই আঁটোসাটো ঘেরাটোপে পরীক্ষা নিতে চলেছে পর্ষদ, সূত্রের খবর। প্রয়োজনে থাকবে পুলিশি প্রহরা। কিছু সেন্টারে থাকতে পারে ১৪৪ ধারা।প্রশ্নপত্র ফাঁস এবং টুকলি এড়াতে এই ব্যবস্থা, বলছেন ওয়াকিবহাল মহল।