বিজেপি মুখে বলবে এক দেশ এক নীতি, আর টিকার বেলায় কেন্দ্র, রাজ্য ও বেসরকারি ক্ষেত্রে ভাগাভাগি করবে।" মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/04/2021   শেষ আপডেট: 22/04/2021 3:43 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় twitter @BanglarGorboMB

"পিএম কেয়ারের টাকা দিয়েই দেশের মানুষকে বিনা পয়সায় টিকা দেওয়া যেত। কোথায় গেল সেই টাকা?"

করোনার বাড়বাড়ন্তে মুখ্যমন্ত্রী বারবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন। নির্বাচন কমিশনের এত দফা ভোটের কারণে করোনা বাড়ছে এ অভিযোগও করেছেন। বিজেপি বাইরে থেকে লোক এনে রাজ্যে করোনা বাড়িয়ে ফেলেছে - এ অভিযোগও মুখ্যমন্ত্রীর গলায় শোনা গেছে। এবার ভ্যাকসিন নিয়ে কেন্দ্র সরকারের ভিন্ন নীতির বিরুদ্ধে সরব হতে শোনা গেল। ভ্যাকসিনের দামের ফারাক নিয়ে বৃহস্পতিবার টুইটারে মোদী সরকারকে বিঁধলেন মুখ্যমন্ত্রী। বিজেপির এক দেশ এক নীতির প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে এই দামের ফারাক হচ্ছে কেন? তিনি অভিযোগ করেছেন, "বিজেপি সবসময় ওয়ান নেশন, ওয়ান পলিটিশিয়ানের কথা বলে, তাহলে ভ্যাকসিনের ক্ষেত্রে রাজ্য কেন্দ্রের দামের ফারাক কেন?"

শুধুমাত্র টুইটার নয়, বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরের তপনের জনসভায়ও মুখ্যমন্ত্রীর গলায় বিজেপির বিরুদ্ধে এই অভিযোগ করতে শোনা যায়। তপনের সভায় মুখ্যমন্ত্রী বলেছেন, "বিজেপি মুখে বলবে এক দেশ এক নীতি, আর টিকার বেলায় কেন্দ্র, রাজ্য ও বেসরকারি ক্ষেত্রে ভাগাভাগি করবে।" বিজেপির এই মিথ্যাচারের তীব্র নিন্দা করে মুখ্যমন্ত্রী আরও বলেছেন, "কেন্দ্রকে ভ্যাকসিন দিয়েছে ১৫০ টাকায়। রাজ্যকে ৪০০ টাকায় দেবে সেরামিক। আর বেসরকারি ক্ষেত্রে ৬০০ টাকি। এটা কেন হবে? কেন এই বৈষম্য? এখন ব্যবসা করার সময় নয়, লোককে বাঁচাতে হবে। এ নিয়ে আমি প্রধানমন্ত্রীকে কড়া চিঠি দেব। কেন্দ্রকে সিদ্ধান্ত নিতে হবে। সব জনগণের উপর ছেড়ে দেওয়া যায় না।"

এদিনের জনসভায় রাজ্যের জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে বিনা পয়সার টিকা দেওয়ার আর্জি তুলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, "টিকা তো বিনা পয়সায় দেওয়ার জিনিস। তাহলে টাকা দিতে হবে কেন?" পিএম কেয়ারের টাকা কোথায় গেল সে অভিযোগও তুলেছেন মুখ্যমন্ত্রী। দেশের বর্তমান করোনা পরিস্থিতির তৈরি কেন্দ্রের বিজেপি সরকারের কারণেই, এমন অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, "দিল্লি যদি ৬ মাস আগে থেকে টিকা দিত, তাহলে আর কারও করোনা হত না। আমি নরেন্দ্র মোদীকে বললাম আমাকে ভ্যাকসিন দিন আমি বিনা পয়সায় সবাইকে দেব। এখন বলছেন ভ্যাকসিন নিজেরা জোগাড় করে নিন। কোথা থেকে পাব? আগেই তো সব টিকা বিদেশে পাঠিয়ে দেয়েছেন?"