"একতাই জাতির প্রধান শক্তি" এই উদ্দেশ্য নিয়েই রাজ্যে পালিত হল ৭৩ তম প্রজাতন্ত্র দিবস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/01/2022   শেষ আপডেট: 26/01/2022 12:04 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficial/

ছিল সেনাবাহিনীর কুচকাওয়াজ, নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীর বিশেষ ট্যাবলো 'জয়তু নেতাজি'

রাজ্যে পালিত হল ৭৩ তম প্রজাতন্ত্র দিবস (Republic Day)। গত বছরের মতোই কোভিড পরিস্থিতিতে সাধারণ মানুষের প্রবেশ ছাড়াই বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হল সাধারণতন্ত্র দিবস। উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকড়-সহ আরও গুণীজন। জাতীয় সঙ্গীত পরিবেশন, কুচকাওয়াজ এবং রাজ্যের বিভিন্ন বর্ণাঢ্য ট্যাবলোর মাধ্যমে আজকের দিনটির গুরুত্ব তুলে ধরা হয়।

রেড রোডে ভারতীয় সেনাবাহিনীর কুচকাওয়াজের মধ্য দিয়েই অনুষ্ঠানের সূচনা। স্বল্প সময়ে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এদিনের অনুষ্ঠানে দেখা গেল একের পর এক বৈচিত্র্য। আর 'বৈচিত্র্যের মধ্যেই ঐক্য' এই বার্তাকেই তুলে ধরা হল আজকের অনুষ্ঠানে। কুচকাওয়াজের নেতৃত্ব দিলেন ব্রিগেডিয়ার ডি এস সাইনি। কলকাতা পুলিশের তরফে বেরোয় বিশেষ ট্যাবলো। মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প 'সেফ ড্রাইভ সেভ লাইফ' প্রকল্পের ট্যাবলোর প্রদর্শন দেখা যায়। সেই সঙ্গে এ বছর ভারতের বীর সন্তান সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন। এদিন তার নজরকাড়া 'জয়তু নেতাজি' ট্যাবলো সকলের দৃষ্টি আকর্ষণ করে।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রেড রোডের চারপাশ কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছিল। রেড রোডকে ১১ টি জোনে ভাগ করে নিরাপত্তার পরিধি বাড়ানো হয়েছিল। মোতায়েন ছিল পাঁচ হাজারের বেশি পুলিশ। ছিল কুইক রেসপন্স টিম। পাঁচটি ওয়াচ টাওয়ারে মোতায়েন করা হয়েছিল বিশেষ নিরাপত্তা বাহিনী।

উল্লেখ্য, এদিন সকাল সকাল এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছাবার্তা জানিয়েছিলেন। তিনি বলেন, সকলকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা। আমি সকল দেশপ্রেমিক এবং ভারতের সেনা জওয়ানদের যাঁরা দেশের জন্য প্রাণ উপসর্গ করেছেন তাঁদের শ্রদ্ধা জানাই। ভারতের গণতন্ত্রের প্রধান স্তম্ভ সাধারণ মানুষ। আজ তাঁদের শুভেচ্ছা জানাই।