"এবার ডেথ সার্টিফিকেটেও আপনার ছবি লাগাতে দিন", নাম না করেই কটাক্ষ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 5:55 p.m.
-

শুধু কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেটে নয়, অলিম্পিক্সে পদকজয়ীদের সরকারি সংবর্ধনা মঞ্চেও সিংহ ভাগ জুড়ে নরেন্দ্র মোদীর মুখ! ক্ষোভ বিরোধীদের

গত সপ্তাহেই দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের নাম পরিবর্তন করে হকির জাদুকর ধ্যান চাঁদের নামে করেন প্রধানমন্ত্রী। সেই নিয়ে নয়া বির্তকের ঝড়। এরপরেই সোমবার একই পুনরাবৃত্তি! টোকিও অলিম্পিক্সে পদকজয়ীদের সরকারি সংবর্ধনা অনুষ্ঠানের মঞ্চের পিছনের ব্যানারে ছবির সিংহ ভাগ জুড়ে নরেন্দ্র মোদীর মুখ। সেই তুলনায় একেবারে ছোট ছোট সাত বৃত্তে সাত পদকজয়ীর ছবি! এই ছবি প্রকাশ্যে আসতেই ফের শুরু চর্চা। নেটিজেনদের কটাক্ষ, "মেডেল আসলে জিতলেন কে? নীরজ চোপড়া, মীরাবাই চানু, পি ভি সিন্ধুরা? না কি উনি?"

প্রসঙ্গত, পদকজয়ী অ্যাথলিটরা দেশে ফেরার পরে তাঁদের ‘কৃতিত্বে ভাগ বসাতে’ কেন্দ্র যে ভাবে ঝাঁপিয়েছে, তা দৃষ্টিকটূ বলে বিঁধছে কংগ্রেস-সহ বিরোধীরা। 

এর আগে কোভিড সার্টিফিকেটে কেন নরেন্দ্র মোদির ছবি থাকবে? এ নিয়েও বিতর্ক হয়েছিল। তবে সাফাই দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার লিখিতভাবে জানিয়েছেন, "টিকা সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর বার্তা ও ছবি জনস্বার্থে প্রচারিত। কারণ টিকা দেওয়ার পরেও মানুষের নির্দিষ্ট আচরণ অনুসরণ করা উচিৎ। সেই গুরুত্ব সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতেই সার্টিফিকেটে মোদীর ছবি ও বার্তা থাকে।" যদিও বিরোধীদের দাবি নিজের প্রচার ও ভোটের প্রচারের জন্যই এসব করা হচ্ছে।

তবে এদিন এই ইস্যুতেই ফের সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, "ধরুন আমি আপনার সমর্থক নই। কেন আমি আপনার ছবি নেব। বাধ্যতামূলকভাবে কোভিড সার্টিফিকেটে আপনার ছবি দিচ্ছেন। আমি আপনাকে পছন্দ করি না। কিন্তু আমাকে আপনার ছবি বয়ে বেড়াতে হবে। কেন? সাধারণ মানুষের স্বাধীনতা কোথায়? এবার ডেথ সার্টিফিকেটেও আপনার ছবি লাগাতে দিন। এটা বাড়াবাড়ি হয়ে যাচ্ছে।"