যেমন কথা তেমন কাজ, ইউক্রেন ফেরত পড়ুয়াদের নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2022   শেষ আপডেট: 16/03/2022 7:22 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

আমরাই বিড়ালের গলায় প্রথম ঘণ্টা ঝোলাব : মুখ্যমন্ত্রী

এদিন ইউক্রেন (Ukraine) ফেরত সমস্ত মেডিক্যাল পড়ুয়াদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)। সকলের সঙ্গে কথা বলে মুখ্যমন্ত্রী আশ্বাস দেন, রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে তাঁদের পড়াশোনা শেষ করার সুযোগ করে দেবে সরকার। বলাবাহুল্য, এদিন প্রথম সেমেস্টারের এক ছাত্র মুখ্যমন্ত্রীকে বলেন, ইতিমধ্যেই মোটা অঙ্কের টাকা তারা ইউক্রেনের বিশ্ববিদ্যালয়ের পিছনে খরচ করেছে। এ রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজের আওতায় আসেনি তাদের নাম। এবং পশ্চিমবঙ্গের প্রাইভেট কলেজে পড়ার খরচ অত্যাধিক। তাই এই পরিস্থিতিতে সমস্ত পড়ুয়ারা চাইছে, রাজ্যের বেসরকারি মেডিক্যাল কলেজগুলি যেন টাকা কম নিয়ে ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়ার সুযোগ করে দেয়।

এ বিষয়ে মুখ্যমন্ত্রী নিজে কেন্দ্র সরকার এবং ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (NMC) দ্বারস্থ হবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ইউক্রেন ফেরত পড়ুয়াদের কথা ভাবার জন্য অনুরোধ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, "ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের গাইডলাইন অনুযায়ী যে সমস্ত পড়ুয়ারা ইন্টার্নশিপের যোগ্য তাদের সরকারি কলেজে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হোক। এবং আসন সংখ্যা বাড়িয়ে বাকিদের বেসরকারি কলেজে পড়াশোনার ব্যবস্থা করে দেওয়া হোক।"

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ইউক্রেন থেকে ৩৯১ জন পড়ুয়া বাংলায় ফিরেছেন। এবং প্রত্যেককে রাজ্যে পড়াশোনার করার জন্য আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, "এটা একটি নতুন উদাহরণ স্থাপন করবে। আমরা যদি এটা করি তবে অন্যান্য রাজ্যগুলিও এটি অনুসরণ করবে। আমরাই বিড়ালের গলায় ঘণ্টা ঝোলাব।"