"২১ লক্ষ বিধবা ভাতা দিয়েছি", শিলিগুড়ির অনুষ্ঠানে আস্ফালন মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/03/2022   শেষ আপডেট: 27/03/2022 4:25 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficia

৫ দিনের উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পাঁচদিনের পাহাড় সফরে বাগডোগরার উদ্দেশ্যে র‌ওনা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাগডোগরায় নেমে গোঁসাইপুরে একটি প্রশাসনিক বৈঠক সেরে শিলিগুড়িতে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। আজকে তাঁর বক্তব্যে উঠে এল সরকারি প্রকল্পের বিবরণ, উত্তরবঙ্গের দুয়ারে সরকার, দেউচা পাচামি থেকে শুরু করে রামপুরহাটের বগটুই কান্ড। এদিন নিজের স্বপ্নের প্রকল্পগুলির হিসেব ফের ঝালিয়ে নিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

তিনি আজকে জানালেন, মোট ২১ লক্ষ বিধবা ভাতা দেওয়া হয়েছে, ১ কোটি ৭৫ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকা দেওয়া হয়েছে, ২ কোটি ৩৩ লক্ষ মানুষ স্বাস্থ্যসাথী কার্ড পেয়েছেন, নবম শ্রেণিতে সাইকেল এবং দ্বাদশ শ্রেণিতে স্মার্টফোন দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিধবা ভাতা আর লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বাংলার মা-বোনদের জন্য। ২৪ থেকে ৬০ বছর বয়সী মহিলারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, গত বুধবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সরকারি অনুষ্ঠানে নতুন ৮ লক্ষ বিধবা মহিলার জন্য এই ভাতা চালু করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, রামপুরহাট কান্ড প্রসঙ্গে তিনি স্বীকার করে নেন ভুল তাঁর পুলিশের ছিল। মমতার কথায়, "হ্যাঁ, পুলিশের ভুল ছিল। খুনের পর ওদের আশঙ্কা করা উচিত ছিল কিছু একটা হতে পারে। তাই ব্যবস্থাও নেওয়া হয়েছে।" বিরোধীদল, সিপিএম, কংগ্রেসের বিক্ষোভ প্রসঙ্গে মমতা বলেন, "কাশ্মীরে শ্রমিকরা খুন হয়েছে। আর এখানে খুন হয়েছে তৃণমূল নেতা। আগুন লাগল যাদের বাড়িতে তারাও তৃণমূল। আর তৃণমূলকেই গালি দেওয়া হচ্ছে। তা হলেই বুঝুন, হাত, মাথা, পা সবই আমাদেরই কাটা গেল।"

উল্লেখ্য, এই সফরে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মাননীয়ার। প্রশাসন সূত্রে খবর, ২৮ তারিখ শিলিগুড়িতে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি অজয় এডওয়ার্ডের হামরো পার্টির সঙ্গে একটি বৈঠক হতে পারে তাঁর। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের অনুষ্ঠানে একাধিক সরকারি প্রকল্পের সূচনা করে আগামী ১ এপ্রিল কলকাতায় ফিরবেন মুখ্যমন্ত্রী।