"দেউচা-পাচামি না হলে কর্মসংস্থানের দায় নেবে কি বিরোধীরা?", বিরোধীদের তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2022   শেষ আপডেট: 21/02/2022 5:48 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficia

দেউচা পাচামি সরকারি পুনর্বাসনের প্যাকেজে তাৎপর্যপূর্ণ বৃদ্ধি করেছে রাজ্য সরকার

দেউচা-পাচামি প্রকল্পে জমি না দেওয়ার জন্য স্থানীয়দের উসকাচ্ছে বিরোধীরা, স্থানীয়দের ভুল বোঝানো হচ্ছে। আজ বিরোধীদের দিকে এমনই অভিযোগ আনলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্প রূপায়ণ করতে মরিয়া মুখ্যমন্ত্রী সরকারি প্যাকেজে বৃদ্ধির ঘোষণা করেছেন। কিন্তু এসবের পরেও যদি দেউচা-পাচামি না হয় তাহলে কর্মসংস্থানের দায় বিরোধীদের হবে বলেই জানিয়েছেন তিনি।

সোমবার নবান্নে সাংবাদিকদের এমনটাই দাবি করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দেউচায় বিরোধী রাজনৈতিক দল এবং স্থানীয় গণসংগঠন স্থানীয় জনতাকে নিয়ে সভা করছে নিজেদের জমি সরকারকে না দেওয়ার জন্য। সেখানে মহিলাদের উপস্থিতি ছিল যথেষ্ট। সেই সভায় মূলত জোর করে জমি অধিগ্রহণের অভিযোগ করা হয়েছে। স্থানীয় সূত্র মারফত জানা গিয়েছে, ওখানে তৃণমূলের নেতাদের নিজেদের বক্তব্য রাখতে দেওয়া হয়নি ও পুলিশের সহায়তাও মেলেনি। এরআগেও কলকাতা থেকে যাওয়া বুদ্ধিজীবীদের দেউচায় বাধা দেওয়া হয়েছে।

নবান্নে সাংবাদিক সম্মেলন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "প্রায় লক্ষাধিক ছেলে-মেয়ের চাকরি হবে। পাঁচটা রাজ্যের হাতে ওই প্রকল্প ছিল। আমরা অনেক লড়াই করে ওই প্রকল্প ছিনিয়ে এনেছি। দেউচা-পাচামি কয়লা ব্লক তৈরি হলে আগামী ১০০ বছর বিদ্যুতের কোনও সমস্যা হবে না"। সেইসাথে তিনি বিরোধী শিবিরের বিরুদ্ধে তোপ দেগে বলেছেন, "সবকিছুর মাঝে রয়েছে বিরোধীদের চক্রান্ত। কোনও কোনও খাদান মালিক টাকা নিয়ে সাধারন মানুষকে ভুল বুঝাচ্ছেন। দেউচা পাচামি প্রকল্প না হলে সেখানকার ১ লাখ মানুষের কর্মসংস্থানের দায় নেবে কে?"

প্রসঙ্গত উল্লেখ্য, দেউচা পাচামি সরকারি পুনর্বাসনের প্যাকেজে তাৎপর্যপূর্ণ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। বাড়ি বানানোর সহায়ক মূল্য পাঁচ লক্ষ টাকা থেকে বাড়িয়ে সাত লক্ষ টাকা করা হয়েছে। জমির দামের দ্বিগুণ দাম দেওয়া হচ্ছে। ৬০০ স্কোয়ার ফিটের বাড়ির বদলে ৭০০ স্কোয়ার ফিটের বাড়ি তৈরির টাকা দেওয়া হবে। এছাড়াও যেই পরিবার জমি দেবে সেই পরিবারের একজন ব্যক্তিকে কনস্টেবল বা হোমগার্ডের চাকরি দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।