দিল্লির সম্মেলনে প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা মমতার, দিলেন হাইকোর্ট সম্বন্ধিত এক বিশেষ প্রস্তাব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/05/2022   শেষ আপডেট: 01/05/2022 5:09 p.m.
কলকাতা হাইকোর্ট

কলকাতার পাশাপাশি উত্তরবঙ্গেও হাইকোর্টের প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়

দিল্লির বিজ্ঞানভবনে বিচার বিভাগের একটি সম্মেলনে যোগ দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আমন্ত্রণ এসেছিল। তা রক্ষা করতেই দিল্লি উড়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। যাওয়ার আগে মমতা বারংবার বলেছিলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকের কোনো সম্ভাবনা নেই তাঁর। তবে শনিবার ওই সম্মেলন চলাকালীন মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর মধ্যে অল্পবিস্তর কথাবার্তা হয়েছে বলে জানা গিয়েছে। এমনকি বিচার বিভাগ নিয়ে সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তৃতার রীতিমতো প্রশংসা‌ও করেছেন মুখ্যমন্ত্রী।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মোদির প্রশংসা করা ছাড়াও একটি বিশেষ প্রস্তাব দিয়ে বসেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গে পৃথক হাইকোর্ট তৈরির বিষয়ে ভাবনাচিন্তার কথা প্রধানমন্ত্রীকে জানান মমতা। মূলত, বিভিন্ন রাজ্যের হাইকোর্টের উপর চাপ কমানোর উদ্দেশ্যে গতকাল একটি কাউন্সিল গঠনের কথা ভাবা হয়েছিল ওই সম্মেলনে। আর সেই সময়েই মমতা বন্দ্যোপাধ্যায় এমন প্রস্তাব রাখেন।

মুখ্যমন্ত্রীর যুক্তি, জলপাইগুড়িতে যদি নতুন হাইকোর্ট তৈরি করা হয়, তবে কলকাতা হাইকোর্টের উপরে থাকা বিপুল পরিমাণ চাপের বোঝা খানিক কমবে। প্রসঙ্গত, জলপাইগুড়িতে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চ রয়েছে। যারা দূরত্বের খাতিরে কলকাতা যাতায়াত করতে অপারগ তারা ওই সার্কিট বেঞ্চে আবেদন জানাতে সক্ষম। এদিন কলকাতা হাইকোর্টকে বর্ধিত করার জন্য রাজারহাটে জমির দাবি‌ও জানিয়েছেন মমতা।