অমিত মিত্র কি রাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন? তুঙ্গে জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/07/2021   শেষ আপডেট: 11/07/2021 12:29 p.m.
রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র ছবি সংগৃহীত

অমিত মিত্রের জায়গায় কে আসবেন? বাড়ছে জল্পনা

রাজ্যের অর্থমন্ত্রীর পদ থেকে কি সরে দাঁড়াচ্ছেন অমিত মিত্র (Amit Mitra)? আর ভোটে কি প্রতিদ্বন্দ্বিতা করবেন না তিনি? দিন কয়েক ধরেই এই জল্পনা ছিল রাজনৈতিক মহলে। তবে তৃণমূল সূত্রের খবর, রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র তাঁর দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। মূলত শারীরিক অসুস্থতার কারণেই এমন সিদ্ধান্তের কথা সূত্র মারফত জানা গেছে।

চলতি বছরের বিধানসভা নির্বাচনে অংশগ্রহণ করেন নি অমিত মিত্র। তিনি নিজেই সে দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছিলেন। বয়স এবং স্বাস্থ্যজনিত কারণে তিনি একুশের নির্বাচনে অংশগ্রহণ করেন নি। তবে একুশের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাজ্যে তৃতীয়বারের জন্য সরকার গঠন করে তৃণমূল কংগ্রেস। কিন্তু অর্থমন্ত্রী কে হবেন সে নিয়ে টানাপোড়েন তৈরি হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে অমিত মিত্র ফের অর্থমন্ত্রীর দায়িত্ব পান। এদিকে খড়দহে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন কাজল সিনহা। কিন্তু ফল প্রকাশের আগেই কোভিডে আক্রান্ত হয়ে তিনি প্রয়াত হন। এই আসনে তৃণমূল কংগ্রেস বড় ব্যবধানে জয় লাভ করে। স্বাভাবিকভাবেই এই আসনে অমিত মিত্র দাঁড়ালে তৃণমূল কংগ্রেসের পক্ষে 'সেফ জোন' ছিল। কিন্তু সূত্রের খবর, তিনি আর নির্বাচনে অংশগ্রহণ করতে চান না। নিজের বয়স ও স্বাস্থ্যজনিত কারণে আগের মতোই এই দায়িত্ব থেকে অব্যাহতি চান।

এদিকে অমিত মিত্র তাঁর দায়িত্ব ছেড়ে দিলে রাজ্যের পরবর্তী অর্থমন্ত্রী কে হবেন, সে নিয়ে তৈরি হয়েছে জল্পনা। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর অমিত মিত্র রাজ্যের অর্থমন্ত্রী দায়িত্ব পান। সে সময়ে রাজ্যের পরিস্থিতি সামাল দিতে তাঁকে নানা সংস্কারি পথে হাঁটতে হয়। যথেষ্ট বিচক্ষণতার সঙ্গে তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন বলে মনে করে তৃণমূল কংগ্রেস। স্বাভাবিকভাবেই তাঁর অনুপস্থিতি যথেষ্ট ভাবাবে তৃণমূলকে। এমন অবস্থায় সূত্রের খবর, হয়তো-বা মমতা বন্দ্যোপাধ্যায় নিজের দায়িত্বে এই দফতরটি রাখতে পারেন। এমনকী অন্য কাউকে বসানো যায় কীনা তা নিয়েও জল্পনা শুরু হয়েছে।