Cyclone: নিম্নচাপ থেকেই ঘূর্ণিঝড়, বাংলায় কতটা প্রভাব, কী বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2022   শেষ আপডেট: 06/05/2022 9:36 a.m.
সাইক্লোন ~pixabay

ঘন্টায় ৬০ থেকে ৬৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া, মৎস্যজীবীদের সমুদ্র যাত্রায় নিষেধাজ্ঞা

ক্রমশ বাড়ছে ঘূর্ণিঝড়ের (Cyclone) সম্ভাবনা। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে উঠেছে। দিন দুয়েকের মধ্যেই আরও শক্তি বাড়িয়ে উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা। হাওয়া অফিসের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতিপথ ওড়িশা উপকূল। প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায়ও।

ইতিমধ্যেই ওড়িশা (Odisha) সরকার ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম প্রস্তুতি শুরু করে দিয়েছে। উপকূল অঞ্চলে জারি হয়েছে বাড়তি সতর্কতা। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, পূর্ব ভারতে এইসময় পরপর কালবৈশাখীর দাপট থাকবেই। তাই প্রতিদিন ঝড়বৃষ্টি লেগেই আছে। যার কারণে পশ্চিমবঙ্গ, ওড়িশা-সহ পূর্ব উপকূলের অধিকাংশ রাজ্যগুলিতে তাপমাত্রা ক্রমশ নিম্নমুখী।

হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, ক্রমশ ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বাড়ছে। বিষয়টিকে হালকাভাবে দেখছে না হাওয়া অফিস। আজ থেকেই আন্দামান সাগর এবং সেই সংলগ্ন এলাকায় নিম্নচাপ ঘনীভূত হতে পারে। আর চলতি মাসের ৮ তারিখ নাগাদ এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগে থেকেই বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে। ঝড়ের দাপটে প্রতি ঘন্টায় ৭৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

ঝড়ের আগাম সতর্কবার্তা হিসেবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এমনিতেই এই সময় ইলিশের প্রজনন কাল, সমুদ্রে যাওয়া বারণ। তারপরও মৎস্যজীবীদের আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ, ওড়িশা-সহ ১৮ টি জেলায় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা প্রবল। বাড়ানো হয়েছে বাড়তি নিরাপত্তা।