সাধারণ মানুষের অসচেনতা এবং গা ছাড়া মনোভাবেই বাড়ছে সংক্রমণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2022   শেষ আপডেট: 18/07/2022 9:11 p.m.
unsplash.com

সবচেয়ে বেশি সংক্রমিত রাজ্যগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, মহারাষ্ট্র

গতকাল টিকাকরণে নজির গড়েছে ভারত। এর মধ্যেই আজ দেশের কোভিড (COVID-19) গ্রাফে বড়সড় পতন। একদিনে করোনা সংক্রমণ ১৬ হাজারের আশেপাশে। যা এতদিন ২০ হাজারে বেশি ছিল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৩৫ জন, মৃত্যু হয়েছে ৫১ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১৬,০৬৯ জন। সবচেয়ে বেশি সংক্রমিত রাজ্যগুলির মধ্যে কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ।

কেন্দ্রের তরফে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে এই রাজ্যগুলিকে। অন্যদিকে করোনা সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন নবান্ন। করোনা পরিস্থিতি নিয়ে জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক ও পুলিশের উপস্থিতিতে বৈঠকে যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী।

সাধারণ মানুষের অসচেনতা। গা ছাড়া মনোভাবেই করোনা সংক্রমণ বাড়ছে বলে মনে করছে নবান্ন। এমনকি চিকিৎসকদেরও মত, সাধারণ মানুষের অবহেলার কারণেই রাজ্যে ফের বাড়ছে করোনা।সে কারণে বৈঠকে ফের কোভিড বিধিনিষেধ মেনে চলার উপরে জোর দেন মুখ্যসচিব৷ করোনা বিধি মেনে চলার পাশাপাশি বুস্টার ডোজ গ্রহিতার সংখ্যা যাতে বাড়ে, সে বিষয়েও জোর দিচ্ছে রাজ্য৷ মুখ্যসচিবের স্পষ্ট বার্তা, 'রাজ্যে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়ে গিয়েছে৷ সেই অনুযায়ী প্রয়োজনে বাজারের, মলের মতো জনবহুল জায়গাগুলিতে গিয়ে পুলিশকে সাধারণ মানুষকে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মেনে চলার মতো বিষয়গুলি নিয়ে সতর্ক করতে হবে।'