Corona Virus: রাজ্যে বিদেশ ফেরত ৫ জনের শরীরে মিলল ওমিক্রন, বাড়ছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2021   শেষ আপডেট: 31/12/2021 10:04 a.m.
অমিক্রন www.pixabay.com

হু হু করে বাড়ছে সংক্রমণ, দৈনিক সংক্রমণ ৩০ থেকে ৩৫ হাজারের আশঙ্কা

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, রাজ্যে দৈনিক সংক্রমণ ৩০ থেকে ৩৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। তার জন্য খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। আগামী দিন কয়েকের মধ্যেই রাজ্যে আসছে করোনা সুনামি এমনই বলছেন রাজ্যের স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞরা। গত দিন কয়েক যে হারে করোনা সংক্রমণ বেড়েছে, তাতে খুব শীঘ্রই রাজ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করেছেন একাংশ। এই পরিস্থিতিতে রাজ্যে ফের বাড়ল ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার বিদেশ ফেরত ৬ ব্যক্তির করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। আর তার মধ্যে ৫ জনের শরীরে মিলেছে ওমিক্রন। এই নতুন ৫ জন নিয়ে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৬।

দিন কয়েক আগেও রাজ্যে দৈনিক সংক্রমণ ২০০-র আশেপাশে ঘোরাফেরা করছিল। কোভিড (Covid-19) পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই স্কুল, কলেজ, সিনেমাহল-সহ রেস্তোরাঁ প্রভৃতি জায়গা খুলে দেওয়া হয়েছে। বড়দিনের আগে থেকেই রাজ্যের লাগামছাড়া উদযাপন যে নতুন ভয়াবহ পরিস্থিতির জন্য দায়ী বলছেন ওয়াকিবহাল মহল। নতুন ওমিক্রন আক্রান্তরা বর্তমানে শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তবে রোগীদের অবস্থা স্থিতিশীল। তবে ওমিক্রন ছাড়াও রাজ্যে যে হারে করোনার সংক্রমণ বাড়ছে তাতে নতুন বছরের জন্য কতটা সেলিব্রেশন সম্ভব, তা নিয়েই আশঙ্কা তৈরি হয়েছে। যদিও সরকারের তরফে জানানো হয়েছে আগামী জানুয়ারির ৩ তারিখের পর থেকে নতুন করে ভাবনা-চিন্তা করা হবে।

দৈনিক করোনা সংক্রমণ রাজ্যে এক ধাক্কায় ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আরও একটি আশঙ্কার কথা করোনায় একদিনে একই কলেজের ১২ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এইভাবে চিকিৎসকরা যদি আক্রান্ত হতে থাকেন, তাহলে তো রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় চরম দুর্দশা নেমে আসবে। নবান্নের তরফে খবর, আগামী ৩ জানুয়ারি থেকে ব্রিটেন থেকে আসা কোন বিমান কলকাতা বিমানবন্দরে নামতে দেওয়া হবে না। যদিও এটি আরও আগে করলে ভালো হত বলছেন একাংশ। বিদেশ থেকে আগত যাত্রীদের আরটি-পিসিআর রিপোর্ট করা বাধ্যতামূলক করা হয়েছে। তাছাড়া রাজ্যে ইতিমধ্যেই বেশ কয়েকটি ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রয়োজনে কলকাতায় কন্টেন্টমেন্ট জোন ঘোষণা করা হতে পারে বলে খবর।