"সঙ্গদোষে পড়ে ভালো মানুষও বিপথে পরিচালিত হয়", শিক্ষক দিবসে উবাচ মমতা বন্দ্যোপাধ্যায়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/09/2022   শেষ আপডেট: 05/09/2022 4:13 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficia

রাজ্য রাজনীতিতে একের পর এক নেতা গ্রেপ্তারির মুহূর্তে মুখ্যমন্ত্রীর মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে

আজ ৫ সেপ্টেম্বর। গোটা দেশজুড়ে পালিত হচ্ছে শিক্ষক দিবস (Teachers' Day)। শিক্ষকদের শ্রদ্ধা জানাতে বিশেষ অনুষ্ঠান‌ও আয়োজিত হয়েছিল। সেই অনুষ্ঠান থেকেই সমগ্র শিক্ষককুলকে শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিশেষ বার্তা দিলেন। আর সেই বার্তা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল।

ঠিক কি বলেছেন মাননীয়া? তিনি বলেন, "শিক্ষকরাই দেশে সমাজ গড়ার কারিগর। সমস্ত শিক্ষকদের সালাম জানাচ্ছি। তাঁদের অনুরোধ করব ছাত্রছাত্রীদের নৈতিক চরিত্র গঠনের দায়িত্ব নিন। হাতের পাঁচটা আঙুল সমান হয় না। সমাজে ভালো মানুষ আছে, খারাপ মানুষও আছে। কী একটা খারাপ মানুষ, খারাপ কাজ করল, তার জন্য পুরো সমাজটাকে কুৎসা করে ক্ষোভ উগরে দিলাম। আর সবাইকে একই জায়গায় ফেললাম তা হয় না। কখনও কখনও ভালো মানুষও বিপথে পরিচালিত হয়ে যায়। সঙ্গদোষে পড়ে এমনটা হয়। তাঁদের আমাদেরই ভালো মানুষে পরিণত করতে হবে।"

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্য ইঙ্গিতবাহী মনে করা হচ্ছে। কারণ তৃণমূলের একের পর এক হেভিওয়েট নেতাদের দূর্নীতি সামনে আসছে। পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলের গ্রেপ্তারির পর বিরোধীরা যেমন গোটা তৃণমূলকেই চোর বলে দাগিয়ে দিতে ব্যতিব্যস্ত হয়ে পড়েছিলেন, সেই পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বার্তা যেন তাদের উদ্দেশ্যেই প্রতিফলিত হল। মাননীয়া আর‌ও বলেন, "আমরা কেউ সোনার চামচ মুখে দিয়ে বড় হইনি। আমাদের শিক্ষকরা আমাদের গর্ব। তাঁদের জন্যই বাংলার ছেলেমেয়েরা বিশ্বের দরবারে রাজ্যকে গর্বিত করছে। বাংলাকে বিশ্বে গর্বিত করছে মেধা দিয়ে। শিক্ষকরা যেভাবে ছাত্রদের তৈরি করছেন, সারা পৃথিবী একদিন বাংলার মেধাতে ভরে যাবে।"