কোভিড মোকাবিলায় প্রস্তুত আছে বাংলা, মোদীর সঙ্গে বৈঠকে বসেই হুঁশিয়ারি মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 8:24 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

চালু হোক কেন্দ্রের কোভিড প্যাকেজ, প্রধানমন্ত্রীকে আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের

গতকাল সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা পরিস্থিতি (Covid19) নিয়ে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi, PM)। বৈঠকে যথারীতি উপস্থিত ছিলেন বাংলার (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)। এই বৈঠকেই প্রধানমন্ত্রীর সামনেই মুখ্যমন্ত্রী স্পষ্ট জানালেন, চিন্তার বিশেষ কারণ নেই। ক্রমবর্ধমান সংক্রমন রুখতে তৎপর পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)। এছাড়াও মুখ্যমন্ত্রী বলেন, আসন্ন উৎসবের জেরে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বাড়ার সম্ভাবনা প্রবল। তবে পরিস্থিতির সম্মুখীন করতেও উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন।

শুধু তাই নয়। চলতি গঙ্গাসাগর মেলার প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রীর বক্তব্য, "বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্য থেকে বহু পুণ্যার্থী এ রাজ্যে আসেন। তাই সরকারের পক্ষে সরাসরি মেলা বাতিল করে দেওয়া সম্ভব হয়নি।" পাশাপাশি প্রধানমন্ত্রীকে তিনি জানান, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে সমস্ত কোভিড বিধিনিষেধ অনুসরণ করেই চলছে গঙ্গাসাগর মেলা। বলাবাহুল্য, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, টিকার জোড়া ডোজ নেওয়া না থাকলে মেলায় প্রবেশের অনুমতি মিলছে না। সঙ্গে মেলায় প্রবেশের জন্য বাধ্যতামূলক ৭২ ঘন্টা আগের আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট।

অন্যদিকে ছ'মিনিটের বক্তব্যে গতকাল প্রধানমন্ত্রীকে বিঁধতেও ছাড়েননি মুখ্যমন্ত্রী। কোভিড প্যাকেজের প্রসঙ্গ তুলে অন্যান্য মুখ্যমন্ত্রীদের সঙ্গে নিয়েই তাঁর বক্তব্য, "কোভিড মোকাবিলায় সব রাজ্যকেই বিপুল খরচ করতে হয়েছে। বাংলাও খরচ করেছে বেশ কয়েক হাজার কোটি টাকা। তাই কেন্দ্র যদি অন্তত ৫০ শতাংশ মানুষেরও দায়িত্ব নেয়, তা হলে রাজ্যগুলির পক্ষে সেটা অনেক বেশি সুবিধাজনক হবে।"