মমতার দরবারের পরেই রাজ্যে এল ১১ লক্ষ টিকার ডোজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/07/2021   শেষ আপডেট: 29/07/2021 10:16 a.m.
https://twitter.com/PMOIndia

কেন্দ্র টিকা না পাঠালে দশম ঢেউয়েও শেষ হবে না টিকাকরণ : মমতা বন্দ্যোপাধ্যায়

কোভিড (Covid-19) মোকাবিলায় টিকাকরণই একমাত্র বিকল্প বলেছেন অধিকাংশ বিশেষজ্ঞরা। অথচ রাজ্যে পর্যাপ্ত টিকার যোগান না থাকায় ঠিক মতো চলছে না টিকাকরণ (Vaccination) কর্মসূচি। প্রয়োজনের তুলনায় অপ্রতুল টিকার যোগানে বাধা পাচ্ছে বিভিন্ন টিকাকরণ কেন্দ্র গুলি। পাশাপাশি রাজ্যে বারবার ভুয়ো অসাধু চক্রের দৌরাত্ম্যে ব্যাহত হচ্ছে টিকাদান পরিষেবা। তাই সমস্ত দিক খতিয়ে দেখে বুধবার রাজ্যের স্বাস্থ্য দফতর টিকাকরণ সতর্কতায় নয়া নির্দেশিকা জারি করেছে। পাশাপাশি দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandyopadhyay) অভিযোগ করেছেন, কেন্দ্র সরকার প্রয়োজন অনুযায়ী টিকা সরবরাহ করছে না। তার চেয়ে রাজ্যে টিকাকরণ প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।

এদিন মুখ্যমন্ত্রী বলেছেন, রাজ্যে টিকার প্রথম ডোজ পেয়েছেন মাত্র ২ কোটি মানুষ। এখনও দরকার ১৪ কোটির। কেন্দ্র সরকার এইভাবে টিকার সরবরাহ করতে থাকলে ১০ নম্বর ঢেউ চলে এলেও টিকাকরণের কাজ শেষ হবে না। মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় টিকার অপ্রতুলার কথা বারবার তুলে ধরেছিলেন। এরপরই বুধবার রাতে এল প্রায় ১১ লক্ষ টিকা। এরমধ্যে বুধবার রাতে রাজ্যে ৯ লক্ষ ৫৪ হাজার কোভিশিল্ড এবং বৃহস্পতিবার সকালে ১ লক্ষ ৬১ হাজার কোভ্যাক্সিনের টিকা এসে পৌঁছেছে। মুখ্যমন্ত্রীর দরবারের পরই কেন্দ্রের তরফে এই টিকার যোগান হল বলে মনে করছেন রাজনৈতিক মহল।

এদিকে বুধবার রাজ্যের স্বাস্থ্য দফতর এক নয়া নির্দেশিকায় জানিয়েছে, টিকার আকাল থাকলেও দক্ষ কর্মী নিয়ে করে টিকা অপচয় রুখে দিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। রাজ্যের স্বাস্থ্য দফতরের দাবি, এক একটি ভয়াল থেকে ১১ জনকে টিকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। টিকা অপচয় রুখতে এই ব্যবস্থা। সাধারণত একটি ভয়ালের ১০ মিলিগ্রাম থেকে ১০ জনকে টিকা দেওয়া হয়। তবে দক্ষ কর্মীর তৎপরতায় ১১ জনকে দেওয়া যায়। তবে তা যথেষ্ট দায়িত্বশীলতার কাজ। রাজ্য দায়িত্বের সঙ্গে সে কাজ করছে।

রাজ্য সরকার পর্যাপ্ত টিকার যোগানের অভাবে টিকাকরণের কাজ ব্যাহত হচ্ছে বলে বারবার তোপ দেগেছে তৃণমূল কংগ্রেস। এমনকী দিল্লি সফরে মুখ্যমন্ত্রী বারবার কেন্দ্রের কাছে রাজ্যের টিকা অপ্রতুলার চিত্র তুলে ধরেছেন। প্রধানমন্ত্রীর কাছে পর্যাপ্ত টিকার দাবিও জানিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই রাজ্যে প্রায় ১১ লক্ষ টিকা এল। যা দিয়ে রাজ্যে সার্বিক টিকাকরণের কাজ কিছুটা গতি পাবে। যদিও তা যথেষ্ট নয় মনে করছেন ওয়াকিবহাল মহল। তাই টিকার অপচয় রুখে দিয়ে এবং ভুয়ো ভ্যাকসিন প্রক্রিয়া বন্ধ করে টিকাকরণের কাজে গতি আনতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর।