পশ্চিমবঙ্গের মানচিত্রে জায়গা পেল নতুন ৭ জেলা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/08/2022   শেষ আপডেট: 01/08/2022 6:12 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

West Bengal New Districts : প্রশাসনিক কাজের সুবিধার্থে পশ্চিমবঙ্গের (West Bengal) মানচিত্রে জায়গা পেল নতুন ৭ জেলা। আজ, সোমবার নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু উত্তর ২৪ পরগণা ভেঙেই তিনটি জেলা তৈরি করা হবে।দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে তৈরি হচ্ছে সুন্দরবন। নদিয়া ভেঙে নতুন জেলা হবে রাণাঘাট, বাঁকুড়া ভেঙে হবে বিষ্ণুপুর জেলা, মুর্শিদাবাদ ভেঙে হবে কান্দি ও বহরমপুর। মুখ্যমন্ত্রী বলেন, "৭ টি নতুন জেলা হচ্ছে রাজ্যে। বিষ্ণুপুর, বহরমপুর-জঙ্গিপুর, কান্দি, সুন্দরবন জেলা, ইছামতী জেলা এবং বসিরহাট মহকুমা নিয়ে একটি জেলা।"

আয়তনে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা যথেষ্ট বড়। আর সেই কারণে এই দুই জেলাকে ছোট ছোট করে ভাগ করা হচ্ছে। মূলত প্রশাসনিককাজের সুবিধার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে নবান্ন সূত্রের খবর। উল্লেখ্য, সোমবার রাজ্য মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক ছিল নবান্নে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ঘোষণার পরেই বেজায় চটে বিরোধী দল।

"শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ড থেকে মানুষের মন ঘোরাতেই নতুন ৭ জেলার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়", খোঁচা অমিত মালব্য'র।