৪০ বছরের রেকর্ড গুঁড়িয়ে অসময়ে ব্যাপক বৃষ্টি বঙ্গে! সাহায্যের আশ্বাস দিয়ে বৈঠকে কৃষিমন্ত্রী

শ্রেয়া সাহা
প্রকাশিত: 07/12/2021   শেষ আপডেট: 07/12/2021 1:29 p.m.
সাইক্লোন ~pixabay

'জাওয়াদ' ঘূর্ণিঝড়ের জেরে গত রবিবার রাত থেকে গত সোমবার সকাল পর্যন্ত বঙ্গে বৃষ্টি হল ১৭৫.২ মিলিমিটার

নজিরবিহীন কান্ড। গত চল্লিশ বছরের রেকর্ড গুঁড়িয়ে দিল (Jawad) 'জাওয়াদ'। ঘূর্ণিঝড় থেকে নিম্নচাপে পরিণত হয়েও মিলল না লাভ, বরং ভেঙে গেল বৃষ্টিপাতের রেকর্ড। 'জাওয়াদ' কার্যত ভাসিয়ে দিয়ে (West Bengal News) গেল দক্ষিণবঙ্গের জেলাগুলিকে। বঙ্গে 'জাওয়াদ' আছড়ে না পড়লেও, এখনও কাটেনি নিম্নচাপের জের।

আবহাওয়া দফতরের তথ্য বলছে, ১৯৮১ সালের ১১ ডিসেম্বরে ১৩৩ মিমি বৃষ্টি (Rain) হয়েছিল কলকাতায়। তারপর (Record Rain) ডিসেম্বরে ১৩৩ মিলিলিটারের বেশি বৃষ্টি আর হয়নি। তবে চল্লিশ বছর পরে, 'জাওয়াদ' ঘূর্ণিঝড়ের জেরে গত রবিবার রাত থেকে গত সোমবার সকাল পর্যন্ত বঙ্গে বৃষ্টি হল ১৭৫.২ মিলিমিটার। ভেসেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। অসময়ের এই অতিবৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে চাষবাস। বেশি ক্ষতি হয়েছে আলু এবং ফুল চাষে। ক্ষতির পরিমাণ সর্বাধিক বেশি মেদিনীপুর, দুই ২৪ পরগনা ও হাওড়ায়।

রেকর্ড ভাঙা এমন বৃষ্টিতে কার্যত নাজেহাল সরকার। চাষবাসের ক্ষতি নিয়ে ভেঙে পড়েছেন কৃষকেরা। এদিন পরিস্থিতির পর্যবেক্ষণে নবান্নে (Nabanna) কৃষি আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায় (Sovondev Chatterjee)। বৈঠকে উপস্থিত ছিলেন কৃষি বিমা সংস্থার আধিকারিকরাও। উল্লেখ্য, এ বছর একাধিকবার (West Bengal News) অসময়ে বৃষ্টি হয়েছে। যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে চাষাবাদ। সবজি-ফসলের ভয়ঙ্কর ক্ষতি হয়েছে। সেই সব নিয়েই আজ বৈঠকে কৃষিমন্ত্রী।

কৃষিদপ্তরের প্রাথমিক অনুমান অনুযায়ী, চাষাবাদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলি হল- পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, বাঁকুড়া ও হুগলি। ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে দ্রুত বিমার টাকা পান তার ব‌্যবস্থা করার নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়। বিমা করার বিষয়েও সচেতনতা বাড়াতে জোর দিতে নির্দেশ দিয়েছেন তিনি।