শিশুদের জন্য তৈরি জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন এবারে অন্তর্ভুক্ত হবে ভারতের ভ্যাক্সিনেশন প্রোগ্রামে : কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/09/2021   শেষ আপডেট: 30/09/2021 7:53 p.m.

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ আজকে এই নতুন ভ্যাকসিনের ব্যাপারে কথা বললেন

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বৃহস্পতিবার জানালেন, জাইডাস ক্যাডিলা কোম্পানির করোনা ভ্যাকসিনটিকে এবারে জাতীয় ভ্যাকসিনেশন প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হতে চলেছে শীঘ্রই। করোনা ভাইরাস সম্পর্কিত একটি বক্তৃতা সভায় তিনি এই নতুন ভ্যাকসিনের ব্যাপারে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন। ভারত সরকারের তরফ থেকে কিভাবে কোন কোন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, কিভাবে ভ্যাক্সিনেশন চলেছে সেই সমস্ত বিষয় নিয়েও কথা বলতে শোনা গেল তাকে।

সেই প্রসঙ্গেই উঠে এলো আমেদাবাদের জাইডাস ক্যাডিলা কোম্পানির তৈরি সুচ বিহীন ভ্যাকসিন জাইকোভ-ডি এর কথা। ১২ থেকে ১৮ বছরের মধ্যে সমস্ত শিশুদের দেহে এই বিশেষ ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছিল, তবে শুধু জরুরী ভিত্তিতে। এই ভ্যাকসিন প্রসঙ্গে রাজেশ ভূষণ বললেন, "এই বিশেষ ভ্যাকসিনটি খুব শীঘ্রই যে ভারতের মার্কেটে আসছে সেরকমটা নয়, কিন্তু ভারতের করোনা ভাইরাস ভ্যাক্সিনেশন প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়েছে এই বিশেষ ভ্যাকসিনকে।"

তিনি আরো যোগ করলেন, "আপাতত এই ভ্যাকসিনের দামের ব্যাপারে তেমন কোন সরাসরি ঘোষণা হয়নি। বর্তমানে আমরা ভ্যাকসিন নির্মাতা কোম্পানির সঙ্গে কথা বলছি এই ভ্যাকসিনের দামের বিষয়টি নিয়ে। যেহেতু এই ভ্যাকসিনের তিনটি ডোজ নেওয়া অত্যন্ত বাধ্যতামূলক এবং যেহেতু এই ভ্যাকসিনে কোনরকম সুচ ব্যবহৃত হয় না, তাই এই ভ্যাকসিনের দাম কিন্তু অন্যগুলির থেকে আলাদা হবে।" আপাতত যা মনে করা হচ্ছে, বর্তমানে ভারতে যে সমস্ত ভ্যাকসিন চলছে তাদের থেকে দামে বেশি হবে এই নতুন জাইকোভ - ডি।