প্রথম বৈঠকেই সুখবর দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ৩ মাস মেয়াদ বাড়ল ফ্রি রেশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/03/2022   শেষ আপডেট: 26/03/2022 3:26 p.m.
-

প্রায় ১৫ কোটি সুবিধাভোগীকে প্রতি মাসে বিনামূল্যে রেশন দেওয়া হয়

দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে শনিবার প্রথম মন্ত্রিসভার বৈঠকে যোগী আদিত্যনাথ বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন। উল্লেখ্য,এই স্কিমটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী ভাষণে "মোদি কা নমক" নামে আখ্যায়িত করা হয়েছিল। সাধারণ মানুষ তথা মহিলা ভোটারদের মধ্যে ব্যপকভাবে জনপ্রিয়তা পেয়েছিল এই স্কিমটি।

যোগী আদিত্যনাথ লখনউতে আজ জানিয়েছেন, "আজকের মন্ত্রিসভার বৈঠকে, আমরা বিনামূল্যে রেশন প্রকল্পটি আগামী ৩ মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এটি রাজ্যের ১৫ কোটি মানুষকে উপকৃত করবে।" প্রসঙ্গত, PMGKAY এবং জাতীয় খাদ্য নিরাপত্তা আইন ২০১৩-এর অধীনে প্রায় ১৫ কোটি সুবিধাভোগীকে প্রতি মাসে বিনামূল্যে রেশন দেওয়া হয়।

এর প্রথম পর্যায় চলেছিল ২০২০ সালের এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত। রেশনে ৫ কেজি করে গম, চাল এবং ১ কেজি ছোলা পেতেন ভোক্তারা। এরপর দ্বিতীয় দফায় এটি ২০২১ এর মে থেকে নভেম্বর পর্যন্ত চলেছিল। তৃতীয় দফার এক্সটেনশনটি ২০২১ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল এবং ২০২২ সালের মার্চ পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর যোগীজির উপহারে আর‌ও তিনমাসের জন্য মেয়াদ বৃদ্ধি হল এই প্রকল্পের। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রের তহবিল ছাড়াও, যোগী সরকার প্রতি মাসে ৯৫০ কোটি টাকা ব্যয় করছে কারণ রাজ্য সরকার অতিরিক্ত ১ কেজি ছোলা, ১ কেজি তেল এবং ১ কেজি লবণ সরবরাহ করছে।