বিশ্বের প্রথম 'হাইব্রিড স্পেস শো', শুরু হল আজ থেকেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/02/2021   শেষ আপডেট: 03/02/2021 3:54 p.m.
রাফাল যুদ্ধবিমান @nandanpratim

অংশ নিচ্ছে আমেরিকা, থাকছে রাফাল প্রস্তুতকারক সংস্থা

কোভিড পরিস্থিতির মধ্যেই ভারতে আয়োজিত হচ্ছে এশিয়ার বৃহত্তম প্রতিরক্ষা শো এরো ইন্ডিয়া-২০২১ (Aero India 2021), আজ থেকে চলতি মাসের পাঁচ তারিখ অবদি চলবে এই প্রতিরক্ষা শো।

স্বাভাবিকভাবে, এই প্রতিরক্ষা শো মোট পাঁচ দিন যাবত চললেও, এবছরে তাতেও কোপ ফেলেছে কোভিড। তাই মাত্র তিনদিনের মধ্যেই এই শো'তে ভারতীয় আকাশে মহড়া দেখাবে একাধিক যুদ্ধবিমান। খোলা আকাশের প্রদর্শিত হবে একাধিক মিসাইল ও যুদ্ধে ব্যবহৃত একাধিক সরঞ্জামের মহড়া।

তবে সংবাদমাধ্যম সূত্রের খবর, এই শো-তে অংশ নেবে ৬০০টি দেশীয় সংস্থা, ৭৮টি বিদেশি সংস্থা। এমনকি রাফালের প্রস্তুতকারক সংস্থা 'দাসো' এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। জানা যাচ্ছে, এই প্রদর্শনী দেখার জন্য মাত্র ৩,০০০ দর্শকই চূড়ান্ত সিদ্ধান্ত পেয়েছেন। কাজেই, এটিই বিশ্বের প্রথম 'হাইব্রিড স্পেস শো' বলে দাবি করছেন কর্মকর্তারা।

এবারের প্রদর্শনীর মূল আকর্ষণগুলির মধ্যে অন্যতম 'সূর্য কিরণ' বিমান এবং 'সারং' হেলিকপ্টারের প্রদর্শনী। এবং হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড প্রদর্শন করবে আত্মনির্ভর ফর্মেশন ফ্লাইট। 

মার্কিন সেনার আন্তর্জাতিক বিষয়ক সচিব কেলি সিবোল্ট জানিয়েছেন, “এরো ইন্ডিয়া-২০২১এ অংশ নিচ্ছে আমেরিকা। এই অংশগ্রহণ ভারত-আমেরিকার কৌশলগত সম্পর্ক আরও মজবুত হবে।”