স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানো প্রত্যাহার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/04/2021   শেষ আপডেট: 01/04/2021 9:54 a.m.

স্বল্প সঞ্চয়ে বহাল থাকবে গত ত্রৈমাসিকের সুদের হার, মধ্যবিত্তের স্বস্তি

গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক স্বল্প সঞ্চয়ে সুদের হার কমিয়ে ছিল। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সেই সিদ্ধান্ত বাতিল করা হল। সেখানে বলা হয়েছে পূর্বের সুদের হারই বজায় থাকবে।

গতকাল বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করেছিল পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফসহ একাধিক স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর সিদ্ধান্ত। ১ এপ্রিল থেকে নতুন অর্থবর্ষে এই কমানো সুদের হার কমানোর কথা ছিল, কিন্তু কয়েক ঘন্টার মধ্যেই এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এদিন সকালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ টুইটের মাধ্যমে সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। এ নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, গত ত্রৈমাসিকের হারে পিপিএফসহ অন্যান্য স্বল্প সঞ্চয়ে সুদ মিলবে। কয়েক ঘণ্টার মধ্যে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত বদলে রাজনৈতিক বিশ্লেষক একাংশের মত এই সিদ্ধান্ত ভোটবাক্সে প্রভাব ফেলবে।

উল্লেখ্য, গতকাল রাতেই কেন্দ্র সরকার জানিয়েছিল, ২০২১ - ২০২২ আর্থিক বছরে পিপিএফ সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। নির্দেশিকা প্রত্যাহার করায় সুদের হার থাকছে ৭.১ শতাংশ। স্বল্প সঞ্চয়ের সুদের হারও কমার কথা ছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৪ শতাংশ থেকে কমে দাঁড়াবে ৩.৫ শতাংশ। এক বছরের জন্য যাঁরা টাকা রাখবেন তাঁদের ত্রৈমাসিক সুদের হার ৫.৫ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছিল ৪.৪ শতাংশ। ধাক্কা খেয়েছিল প্রবীণদের সঞ্চয়ও। নয়া বিজ্ঞপ্তি বলছে, প্রবীণদের সেভিংস অ্যাকাউন্টের ত্রৈমাসিক সুদের হার ৭.৪ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছিল ৬.৫ শতাংশ। তবে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়েছে। এরফলে মধ্যবিত্ত সঞ্চয়ে কোপ পড়বে না। পূর্বের হার বজায় থাকায় কিছুটা স্বস্তি মধ্যবিত্ত মহলে।