"আমরা নরকে বাস করছি" ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের অপ্রতুলতা নিয়ে ক্ষোভ প্রকাশ দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/05/2021   শেষ আপডেট: 29/05/2021 12:37 p.m.
দিল্লি হাইকোর্ট delhihighcourt.nic.in

কোভিড আবহে নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস, ওষুধের অভাবে হয়রানি রোগী পক্ষের

দেশে কোভিডের পাশাপাশি নতুন এক মহামারি (Epidemic) মাথা চাড়া দিয়েছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্যে তাকে মহামারি হিসেবে ঘোষণাও করা হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিস নিয়ে এখন তাই আতঙ্কের শেষ নেই। ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে দিল্লি হাইকোর্টের ( Delhi High Court) এক জনস্বার্থ মামলায় আদালত জানিয়েছে, "নরকে বাস করছি আমরা। সকলেই এই নরকে বাস করছি। এমন এক পরিস্থিতি যেখানে সবাই সাহায্য করতে চান অথচ প্রত্যেকেই অসহায়।"

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের আকাল দেশজুড়ে। এই মর্মে দিল্লি হাইকোর্টে দু'টি মামলা দায়ের হয়েছিল। এই মামলার প্রেক্ষিতে দিল্লি হাইকোর্টের বিচারপতি বিপিন সাঙ্ঘি এবং বিচারপতি যশমীত সিংয়ের ডিভিশন বেঞ্চে এমন হতাশার কথা শোনা গেল। দিল্লিতে কোভিডের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ ভয়াবহ। সঙ্গে ওষুধের আকালে নাজেহাল আমজনতা। এই মর্মে দুই রোগীর পক্ষ থেকে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল। এই মামলার শুনাতিতে হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ চরম হতাশা প্রকাশ করেন। মামলাকারীদের পক্ষের আইনজীবী রাকেশ মলহোত্রা সরকারি সলিসিটরের কাছে ওষুধের বর্তমান অবস্থা জানতে সওয়াল করেন। তার উত্তরে সরকারি আইনজীবী জানান, ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনার, বেলজিয়াম এবং চিন থেকে ২ লক্ষ ৩০ হাজার লিপোসোমাল অ্যাম্ফোটেরিসিন-বি অর্ডার দেওয়া হয়েছে। যদিও মামলাকারীদের পক্ষের আইনজীবী বলেন, এত স্বল্প আমদানিতে কীভাবে এই পরিস্থিতি সামলানো সম্ভব!

উল্লেখ্য, এর পরই দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের তরফে এই ওষুধের জোগান, আমদানি বিষয়ে নানা তথ্য জানতে চাওয়া হয়। এর প্রেক্ষিতেই আদালত জানায় আমরা নরকে বাস করছি।