আমরা জানি 'উনি' কী পড়ছিলেন, 'উনি' বলতে রাহুল গান্ধী কাকে বোঝালেন?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 2:27 p.m.
নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী instagram.com/narendramodi, /rahulgandhi

বাদল অধিবেশন শুরুর আগেই জাতীয় রাজনীতি সরগরম পেগাসাস কাণ্ডে

সোমবার সংসদে বাদল অধিবেশন শুরুর আগেই জাতীয় রাজনীতি সরগরম পেগাসাস কাণ্ডে। ইজরায়েলি এই স্পাইওয়্যার সরকার ও বিরোধী পক্ষের নেতা, মন্ত্রী থেকে শুরু করে ৪০ জনের বেশি সাংবাদিক, শিল্পপতি, সমাজকর্মী, বিচারপতিদের ফোন হ্যাক করেছে বলে অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতেই এবার নাম না করে মোদিকে বিঁধলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)।

যদিও সব অভিযোগ অস্বীকার করেছে নরেন্দ্র মোদী সরকার। তবে রবিবার থেকেই Pegasus Project নিয়ে সামনে এসেছে একের পর এক তথ্য। প্রসঙ্গত, ২০১৯ সালে হোয়াটসঅ্যাপ দাবি করে, মে ও সেপ্টেম্বর মাসে তারা ভারত সরকারকে জানিয়েছিল, ভারতে ২০ জনের বেশি মানুষের মোবাইল হ্যাক হয়েছে। 

এই নিয়েই সোমবার টুইট করে কটাক্ষ করলেন রাহুল গান্ধী। প্রসঙ্গত, গত ১৬ জুলাই নেটিজেনদের উদ্দেশে টুইটে রাহুল জানতে চেয়েছিলেন, "আপনারা এখন কী পড়ছেন?" পুরোনো সেই টুইটই রিটুইট করে রাহুল গান্ধী লেখেন, "আমরা জানি 'উনি' কী পড়ছিলেন! আপনার ফোনের সমস্ত গোপন তথ্য।" এখানে 'উনি' বলতে প্রাক্তন কংগ্রেস সভাপতি আসলে প্রধানমন্ত্রী মোদিকেই বোঝাতে চেয়েছেন, এমনটাই দাবি রাজনীতিবিদদের।

কী এই Pegasus? মূলত এটি একটি সফটওয়্যার। প্রথমে ফোনে একটি ওয়েবসাইটের লিঙ্ক পাঠানো হয়। তাতে ক্লিক করলেই মোবাইলে পেগাসাস ইনস্টল হয়ে যায়। এ ছাড়া হোয়াটসঅ্যাপে ভয়েস কল বা ভিডিয়ো কল করেও পেগাসাস ঢোকানো যায়। এরফলে নিমেষেই ফোনের সমস্ত তথ্যই চলে যাবে হ্যাকারদের কাছে।