আমাদের লুকোনোর কিছু নেই, পেগাসাস কাণ্ডে আদালতকে সাফাই কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/08/2021   শেষ আপডেট: 18/08/2021 7:31 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আদালত যে কমিটি গঠন করবে সেখানে সবকিছু পেশ করতে রাজি আমরা : কেন্দ্র

জাতীয় সুরক্ষার সঙ্গে কোনওরকম আপস করা যাবে না, এদিন পেগাসাস ইস্যুতে (Pegasus Snooping Row) কেন্দ্রকে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। যদিও জবাবে কেন্দ্রের সাফাই, "আমাদের লুকোনোর কিছু নেই।" এরপরেই এদিন পেগাসাস (Pegasus) ইস্যুতে কেন্দ্রকে কিছুটা হলেও স্বস্তি দিল শীর্ষ আদালত। শীর্ষ আদালত জানিয়ে দিল, দেশের সুরক্ষার সঙ্গে কোনও আপস নয়। তাই ওই সংক্রান্ত কোনও তথ্য জানাতে হবে না কেন্দ্রকে। তবে প্রধান বিচারপতি এনভি রমন্নার বেঞ্চ শুনানিতে সাফ জানিয়েছেন, যে সব ব্যক্তিবিশেষের ফোনে ওই সফটওয়্যারের সাহায্যে আড়ি পাতার যে অভিযোগ উঠেছে তার জবাব দিতে হবে কেন্দ্রীয় প্রশাসনকে। 

এদিন বিচারপতি সূর্যকান্ত বলেন, "আমরা চাই না জাতীয় সুরক্ষার দিকটি নিয়ে কোনও রকম আপস করা হোক। কিন্তু দাবি উঠেছে ব্যক্তিগত ভাবে কারও কারও ফোনে পেগাসাস হামলা চালানোর অভিযোগ উঠেছে। কেবলমাত্র যোগ্য কর্তৃপক্ষই এর উত্তর দিতে পারবে।"

তবে আদালতের শুনানির প্রেক্ষিতে সরকারি আইনজীবী তুষার মেহতা এদিন শীর্ষ আদালতকে জানিয়েছেন, "আমাদের আদালতের কাছে গোপন করার কিছুই নেই। আদালত যে কমিটি গঠন করবে সেখানে সবকিছু পেশ করতে রাজি আমরা। কিন্তু তা বলে সব কিছুই জনতার সামনে আনতে পারব না। এরপর ওয়েব পোর্টালগুলি বলতে আরম্ভ করবে সামরিক সম্পদ বেআইনি ভাবে ব্যবহার করছে। কিন্তু কমিটি তৈরি হলে সেখানে সবকিছুই জানাতে তৈরি আমরা।"

প্রসঙ্গত, পেগাসাস কাণ্ডে শীর্ষ আদালতে মামলা চলছে। সেই মামলায় গতকাল কেন্দ্রকে ১০ দিনের মধ্যে বিশেষজ্ঞ কমিটি গড়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।