৯ হাজার কোটি টাকা কেলেঙ্কারিতে অভিযুক্ত বিজয় মালিয়ার সাজা ঘোষণা সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/07/2022   শেষ আপডেট: 11/07/2022 11:59 a.m.
https://instagram.com/vijaymallyaofficial

আদালত অবমাননার দায়ে ২ হাজার টাকা জরিমানা, ৪ মাসের কারাদণ্ড

তাঁর বিরুদ্ধে ৯ হাজার কোটি টাকা ব্যাঙ্ক ঋণ খেলাপির অভিযোগ। বর্তমানে তিনি পলাতক। দেশ ছেড়ে বহুদিন চলে গেছেন। এবার সেই পলাতক বিজয় মালিয়ার সাজা ঘোষণা হল দেশের সর্বোচ্চ আদালতে। সোমবার আদালত অবমাননার দায়ে ২ হাজার টাকা জরিমানা এবং চার মাস কারাবাসের শাস্তি ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন একটি বেঞ্চ মালিয়াকে ২ হাজার টাকা জরিমানা করেছে। সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, নির্দেশ অগ্রাহ্য করে সন্তানদের প্রায় ৩১৭ কোটি ৬৩ লক্ষ টাকা পাঠিয়ে ছিলেন বিজয় মালিয়া। এ দিকে তাঁকে ৬,২০০ কোটির টাকারও বেশি ব্যাঙ্ক ঋণ পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। বার বার নির্দেশ অমান্য করেছেন তিনি। তারপরও কোন উদ্যোগ তিনি দেখাননি। তাই এই সাজা ঘোষণা করা হল। আরও বলা হয়েছে জরিমানা সময়মতো জমা না হলে বিজয় মালিয়াকে আরও দু’মাসের অতিরিক্ত কারাদণ্ড ভোগ করতে হবে।

বিজয় মালিয়ার বিরুদ্ধে প্রায় ৯ হাজার কোটি টাকা ঋণ খেলাপির অভিযোগ উঠেছে। আচমকাই তিনি বিদেশে পালিয়ে যান। বর্তমানে তিনি ব্রিটেনে আছেন। আদালতের নির্দেশ লঙ্ঘনের দায়ে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আদালত বলেছে, যে লেনদেন, যেখানে মালিয়া ইউনাইটেড ব্রিউয়ারিজ সম্পত্তি বিক্রি থেকে তার সন্তানদের কাছে ৪০ মিলিয়ন মার্কিন ডলার স্থানান্তর করেছিলেন, সেটি আদালতের রায়ে বাজেয়াপ্ত করা হয়েছিল ছিল। আদালত অবমাননার দায়ে বিজয় মালিয়াকে ২ হাজার টাকা জরিমানা এবং ৪ মাসের কারাদণ্ড দিল সুপ্রিম কোর্ট।