শীঘ্রই শুরু হবে শিশুদের ভ্যাকসিনেশন, অনুমোদন দিল DCGI

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/10/2021   শেষ আপডেট: 12/10/2021 2:22 p.m.
শিশুদের করোনা @pixabay

এবার ২-১৮ বছর বয়সিদের জন্য টিকা আনল ভারত বায়োটেক

চোখ রাঙাচ্ছে করোনা। তার উপর পুজোর মরশুমে যেভাবে মানুষের ঢল নেমেছে, তাতে তৃতীয় ঢেউ রুখতে পারা সরকারের কাছে কার্যত চ্যালেঞ্জ। বিশেষজ্ঞরা বলেছেন, এবার করোনায় আক্রান্ত হতে পারে শিশুরা। তাই তাঁদের সাবধানে রাখার জন্য প্রয়োজনে টিকাকরণের ব্যবস্থা করার কথা বলেছিলেন বিশেষজ্ঞরা।

আর সেই মতোই এবার ২-১৮ বছর বয়সিদের জন্য টিকা আনল ভারত বায়োটেক। প্রথম ভারতীয় সংস্থা হিসেবে শিশু ও কিশোরদের জন্য টিকা এনে ফের নজির। ইতিমধ্যেই এই টিকাকে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই শিশু ও কিশোরদের জন্য টিকা আনতে পরীক্ষামূলক প্রয়োগ বা ট্রায়াল চালাচ্ছিল ভারত বায়োটেক। কাজেই ভারতের তৈরি করোনার ভ্যাকসিনের ক্ষেত্রে কোভ্যাক্সিনের একটি বড় সাফল্য। করোনা ভাইরাসের বিরুদ্ধে ক্লিনিকাল ট্রায়ালে প্রায় ৭৮ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে এই টিকা। এই আশারূপ ফল দেওয়া হয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে। আর এক মাসের মধ্যেই ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে অনুমোদন দিল DCGI । তবে এই টিকার স্বাস্থ্যমন্ত্রকের ছাড়পত্র পাওয়া বাকি এখনও।

জানা গিয়েছে, শিশু ও কিশোরদেরও এই টিকার দু’টি ডোজ নিতে হবে। দু’টি ডোজের মধ্যে ২০ দিনের ব্যবধান থাকবে। জানা গেছে, কেন্দ্র সরকার শীঘ্রই এ বিষয়ে নির্দেশিকা জারি করবে। এরপরই শিশুদের টিকা দেওয়া শুরু হবে। এখনও পর্যন্ত ট্রায়ালে শিশুদের কোনও ক্ষতি হওয়ার লক্ষণ দেখা যায়নি। সূত্রের খবর, যেসব শিশুদের হাঁপানি,শ্বাসকষ্ট ইত্যাদির সমস্যা আছে তাদেরও টিকা দেওয়া যেতে পারে। এই ভ্যাকসিন সরকারি জায়গায় বিনামূল্যে দেওয়া হবে।