বিকৃত মানচিত্রের জেরে ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে আটক করল উত্তরপ্রদেশ পুলিশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/06/2021   শেষ আপডেট: 29/06/2021 10:18 a.m.
pixabay.com

এর পূর্বেও কেন্দ্রের সঙ্গে টুইটারের সংঘাত অব্যাহত ছিল

টুইটার (Twitter) বিতর্কের জের। মঙ্গলবার ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে আটক করেছে উত্তরপ্রদেশের পুলিশ (Uttarpradesh Police)। টুইটারে বিকৃত মানচিত্র প্রকাশের জেরে এই আটক বলে জানা গেছে। সূত্রের খবর, বজরং দলের এক নেতা উত্তরপ্রদেশের বুলন্দ শহরে এই অভিযোগ দায়ের করেছেন। ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারা এবং তথ্যপ্রযুক্তি স‌ংশোধিত আইন, ২০০৮-এর ৭৪ নম্বর ধারায় মণীশ মাহেশ্বরীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এর পরই আটক করা হল তাঁকে।

সূত্রের খবর, টুইটারের 'টুইট লাইফে' ভারতের একটি মানচিত্র দেখা যাচ্ছিল। যেখানে জম্মু-কাশ্মীর ও লাদাখকে ভারতের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ। শুধু তাই নয়, ভারতের এই তিনটি গুরুত্বপূর্ণ স্থানকে ভারতের মানচিত্রের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ। এই ঘটনায় নেটাগরিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা যায়। যদিও সোমবার টুইটারের ওয়েবসাইট থেকে এই বিতর্কিত অংশ তুলে নেওয়া হয়। তবুও বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হতেই এফআইআর দায়েরের ভিত্তিতে ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে আটক করেছে উত্তরপ্রদেশের পুলিশ বলে সূত্রের খবর।

বিগত কয়েক দিন ধরেই কেন্দ্রের সঙ্গে অন্যতম জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটারের বিতর্ক চলছে। এর আগে এক মুসলিম ব্যক্তিকে নিগ্রহের ভিডিও নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তার জেরে মণীশ মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিল উত্তরপ্রদেশের পুলিশ। এবার ফের এই বিতর্কিত মানচিত্র দেখানোর অভিযোগে ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে আটক করল উত্তরপ্রদেশের পুলিশ বলে সূত্রের খবর।