Uttar Pradesh : 'দেশের মধ্যে প্রথম' গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/11/2021   শেষ আপডেট: 15/11/2021 11:24 a.m.

থাকছে ২৪ ঘন্টার অ্যাম্বুল্যান্স পরিষেবা, টোল ফ্রি হেল্প লাইন, সঙ্গে পশু চিকিৎসক

গোমাতার (Cow) জন্য আধার কার্ডের পর এবার অ্যাম্বুল্যান্স (Ambulance Service) পরিষেবা চালু করছে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। সে রাজ্যের ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী একথা জানিয়েছেন। গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রাজ্যে জারি হয়েছে একগুচ্ছ নির্দেশিকা। রবিবার তিনি জানিয়েছেন, অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার উদ্দেশ্যেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র মারফত খবর, চলতি বছরের ডিসেম্বর থেকেই এই পরিষেবা পাওয়া যাবে। ইতিমধ্যেই ৫১৫ টি অ্যাম্বুল্যান্স কাজ করতে প্রস্তুত বলেও জানা গেছে। ২৪ ঘন্টা পরিষেবা প্রদানের জন্য তৈরি হয়েছে জরুরিকালীন ১১২ নম্বর। কোন গরু অসুস্থ হলে এই নম্বরে ফোন করে মিলবে অ্যাম্বুল্যান্স পরিষেবা। সেই সঙ্গে দ্রুত চিকিৎসার সব ধরণের সহায়তা করা হবে বলেও খবর।

সূত্র মারফত আরও খবর, উক্ত নম্বরে ফোন করলে কেবল অ্যাম্বুল্যান্স নয়, আধ ঘন্টার মধ্যেই মিলবে পশু চিকিৎসকের সহায়তা। পরিষেবা পেতে গিয়ে কোন অসুবিধায় পড়লে জানানো যাবে অভিযোগ। তার জন্য চালু হবে কল সেন্টারও। এর পাশাপাশি আরও কীভাবে উন্নত প্রজাতির গরু উৎপাদন করা যায়, সেদিকেও নজর থাকবে সরকারের।