ভারতে প্রথমবার ডিজিটাল পদ্ধতিতে হবে জনগণনা, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/04/2022   শেষ আপডেট: 05/04/2022 10:44 p.m.

সাধারণ নাগরিকরা নিজেদের তথ্য আপলোড করে ডিজিটাল জনগণনায় অংশগ্রহণ করবেন

দৈনন্দিন জীবনে প্রযুক্তির উন্নতির সাথে সাথে গোটা দুনিয়া ডিজিটালাইজেশনের পথে হাঁটছে। এবার জনগণনাও (Census) হবে ডিজিটাল (Digital) পদ্ধতিতে। বাড়ি বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের তথ্য সংগ্রহের দিন শেষ। এমনটাই সংসদে ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityanand Rai)। এই ডিজিটাল জনগণনায় গণনা করবে আমজনতাই। আসলে এবার দেশের নাগরিক নিজেদের সম্পর্কে তথ্য আপলোড করে ডিজিটাল জনগণনায় অংশগ্রহণ করবেন।

আজ অর্থাৎ মঙ্গলবার, ৫ এপ্রিল সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন, "এবার দেশে প্রথমবারের জন্য জনগণনা হতে চলেছে ডিজিটাল পদ্ধতিতে। দেশের সকল নাগরিক নিজেদের তথ্য নিজেরাই আপলোড করবেন। ২০২১ সাল থেকেই করোনার জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল। এবার সেই ধারা অব্যাহত রেখে ডিজিটালি হবে জনগণনা"।

তবে এই ডিজিটাল জনগণনার কাজ কবে থেকে শুরু হবে সেই নিয়ে কোন স্পষ্ট সদুত্তর দেননি কেন্দ্রীয় মন্ত্রী। তবে আপনাদের জানিয়ে রাখি, ২০২০ সালের এপ্রিল মাসে সারাদেশে জনগণনার প্রথম ধাপ এবং এনপিআর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রকোপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশজুড়ে লকডাউন ঘোষণা করলে সেই প্রক্রিয়া শুরু করা যায়নি। তারপর থেকে জনগণনার কাজে আর তেমন কোনো অগ্রগতি হয়নি। এতদিন অব্দি কাগজে কলমে নথিভুক্ত করে যেই জনগণনা হত, তা হবে ডিজিটাল মাধ্যমে। তবে প্রত্যন্ত গ্রামের মানুষ এই ডিজিটাল মাধ্যমের সাথে খাপ খাইয়ে জনগণনার জন্য নিজেদের তথ্য আপলোড করতে পারবে নাকি, সেই নিয়ে সন্দেহ রয়েই যাচ্ছে।