এবার কৃষক আন্দোলন সমর্থনে রাষ্ট্রসঙ্ঘ, প্রোপাগান্ডা বিরোধীতায় ট্রোলড লতা মঙ্গেশকর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2021   শেষ আপডেট: 06/02/2021 10:01 a.m.
~

মানবাধিকারকে সন্মান জানানোর আর্জি ভারত সরকারের কাছে

ভারতের কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের প্রতিবাদে কৃষিজীবীদের দীর্ঘ আন্দোলনে এবার দেশ ছাড়িয়ে প্রতিক্রিয়া আসছে আন্তর্জাতিক মহল থেকেও। দিল্লির চাপ বাড়িয়ে এবার কৃষক আন্দোলনকে সমর্থন জানাল রাষ্ট্রসঙ্ঘও। গতদিনেই একটি টুইট মারফত শুধু সরকারপক্ষকেই নয়, আন্দোলনরত কৃষকদেরও সংযত হবার আবেদন জানান ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর হিউম্যান রাইটস (OHCHR)। দেশের ক্রীড়া থেকে অভিনয়, প্রতিযশারাও নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং দেশবাসী কার্যত দুভাগে ভাগ হয়েছে কৃষক ও সরকারপক্ষ সমর্থনে।

টুইটে এদিন রাষ্ট্রসঙ্ঘ থেকে জানানো হয়েছে, এই কৃষি আইন বিরোধী বিক্ষোভে সরকার ও আন্দোলনকারী- দু পক্ষকেই সংযত হতে হবে। অনলাইন হোক বা অফলাইন, যেকোনো মাধ্যমে যেকোনো স্থানে শান্তিপূর্ণ জমায়েত ও প্রতিবাদের জন্য অধিকারকে সুরক্ষিত করতে হবে। মানবাধিকারকে সন্মান জানিয়ে এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে ভারত সরকারকে।

যদিও কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের আনা আইনকে কৃষক স্বার্থের সুরক্ষার বার্তাই এসেছে মার্কিন মুলুক থেকে‌। তবে রাষ্ট্রসঙ্ঘ একে 'শান্তিপূর্ণ' বলেই উল্লেখ করেছে। এদিন সচিনের পাশাপাশি লতা মঙ্গেশকরও নিজের ট্যুইটে একই সুরে লেখেন দেশের অভ্যন্তরীণ সমস্যার সমাধান দেশের মানুষের স্বার্থে নিজেরাই করতে সক্ষম। সচিনের মতোই নেটিজেনদের ট্রোলের মুখে পড়েছেন তিঁনিও।