নাগাল্যান্ডে নিরাপত্তারক্ষী বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/12/2021   শেষ আপডেট: 05/12/2021 11:40 a.m.
aljazeera

টুইটে শোক প্রকাশ অমিত শাহের, গোটা ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস

নাগাল্যান্ডের (Nagaland) পরিস্থিতি ভয়াবহ। অনুপ্রবেশকারী ভেবে 'ভুলবশত' নিরাপত্তারক্ষী বাহিনীর গুলিতে প্রাণ গেল অন্তত ১২ জন সাধারণ গ্রামবাসীর। নাগাল্যান্ডের মং জেলার ওটিং গ্রামে সন্ত্রাস দমনের সময় নিরাপত্তারক্ষী বাহিনীর গুলি চালানোর অভিযোগ উঠেছে। এই ঘটনায় একজন সেনা জওয়ানের মৃত্যুর খবরও পাওয়া গেছে বলে খবর। গোটা ঘটনায় এলাকার পরিস্থিতি উত্তপ্ত। রবিবার সকালে এই ঘটনায় শোক প্রকাশ করেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও।

ঠিক কী ঘটেছিল এলাকায়? এলাকার সন্ত্রাস রুখতে সেনাদের টহল চলছে। সেই সময় গ্রামবাসীদের কাছে প্রতিরোধের মুখে পড়তে হয়। প্রাথমিক ভাবে গ্রামবাসীদের বোঝানোর চেষ্টা করা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তখনই সেনাবাহিনীর জওয়ানরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। আর তাতেই সাধারণ গ্রামবাসীদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। যদিও পাল্টা পুলিশের অভিযোগ নিজেদের বাঁচাতে তাঁদের গুলি চালাতে হয়েছে। এরপরেই সেখানকার পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে।

রবিবার সকালে সে রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও এক টুইট বার্তায় শোক প্রকাশ করেছেন। তিনি গোটা ঘটনাকে 'দুর্ভাগ্যজনক' আখ্যা দিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক টুইট বার্তায় দুঃখপ্রকাশ করেছেন। তিনি আশ্বাস দিয়েছেন, "গোটা ঘটনার এক উচ্চ পর্যায়ের তদন্ত হবে। দোষীদের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।"