ত্রিপুরার স্কুল পাঠক্রমে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের লেখা বই! শুরু নতুন জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/10/2021   শেষ আপডেট: 18/10/2021 1:26 p.m.
twitter.com/BjpBiplab

শিক্ষা দপ্তরের অন্দরমহলে ইতিমধ্যেই এই নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়ে গেছে

ত্রিপুরার রাজা বিক্রম কিশোর মানিক্যকে নিয়ে একটি বই রচনা করেছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে তার এই বই উদ্বোধন করেছিলেন। এবারে, তার বইয়ের একটি অধ্যায় যুক্ত হতে চলেছে ত্রিপুরার স্কুল সিলেবাস। বিবেকানন্দ বিচার মঞ্চ নামক সংগঠন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের কাছে বিষয়টি নিয়ে একটি বিস্তৃত চিঠি লিখেছে। সূত্রের খবর ইতিমধ্যেই শিক্ষা দপ্তরের অন্দরমহলে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, শিক্ষা দপ্তর এই সিদ্ধান্তে সবুজ সংকেত দিয়েছে। ফলে আশা করা যায় খুব শিগগিরই, ত্রিপুরার স্কুল সিলেবাসে যুক্ত হতে চলেছে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের লেখা।

২০১৯ সালে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ত্রিপুরার রাজা বিক্রম কিশোর মানিক্যকে নিয়ে একটি বই রচনা করেছিলেন। তিনি সেই বইয়ের নাম দিয়েছিলেন - আধুনিক ত্রিপুরার শিল্পকার মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য। হিন্দি এবং বাংলা ২ ভাষাতে প্রকাশিত হয়েছিল এই বই। এবার সেই বইয়ের প্রথম অধ্যায়টি সিলেবাসে যুক্ত হতে চলেছে। তার ওই বইয়ের প্রথম অধ্যায়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব আধুনিক ত্রিপুরার ইতিহাসের বর্ণনা করেছেন। তার পাশাপাশি ত্রিপুরার রাজতন্ত্রের সঙ্গে মোদি সরকারের শাসনতন্ত্রের তুলনা করা হয়েছে অত্যন্ত ইতিবাচক ভঙ্গিতে।

কিন্তু, সরাসরি বিজেপি সরকারের প্রশংসাসূচক লেখা কতটা ছাত্রদের পড়ানো উচিত তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। অনেকেই মনে করছেন, আগামী বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুতি গ্রহণ করতেই এই পরিকল্পনা গ্রহণ করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। সূত্রের খবর, পঞ্চম শ্রেণির সিলেবাসে যুক্ত হতে পারে ওই অধ্যায়টি। আগামী শিক্ষাবর্ষ থেকে ছাত্রছাত্রীরা এই লেখা পড়বে। শিক্ষা দপ্তর ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বিবেচনা সেরে ফেলেছে। শুধুমাত্র মুখ্যমন্ত্রী বিপ্লব দেব নিজে সবুজ সংকেত দিলেই পঞ্চম শ্রেণীতে যুক্ত হবে রাজা বিক্রম কিশোর মানিক্যের আড়ালে নরেন্দ্র মোদির প্রশংসাসূচক অধ্যায়টি।