আপাতত কৃষি আইনে দিতে হবে স্থগিতাদেশ, কেন্দ্র'র উদ্দেশ্য বার্তা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/01/2021   শেষ আপডেট: 11/01/2021 4:23 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আপনারা এই আইনের প্রয়োগ স্থগিত রাখবেন নাকি আদালতকে সেই নির্দেশ দিতে হবে? : কেন্দ্রকে তুলোধনা সুপ্রিম কোর্টের

কৃষি আইন নিয়ে তীব্র ভাষায় সরকারকে তুলোধোনা সুপ্রিম কোর্টের। এদিন কৃষি আইন নিয়ে শুনানি ছিল দেশের শীর্ষ আদালতে। আর সেই শুনানিতেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকারের উচিত এই তিন কৃষি আইনে আপাতত স্থগিতাদেশ দেওয়া। এবং কেন্দ্র যদি তা না করে, তাহলে সেই পদক্ষেপ করবে আদালতই।

প্রসঙ্গত, প্রায় ৫০ দিন হতে চলল কৃষি আইন স্থগিত করার জন্য অনশনে কৃষকরা। দফায় দফায় কেন্দ্রের সাথে বৈঠক হলেও, মেলেনি কোনো সমাধান সূত্র।

এদিন শুনানিতে প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, "কোনও ভাবে এই আন্দোলনের ফলে পরিস্থিতি যেন হাতের বাইরে না যায়। আমরা কেউ নিজেদের রক্তমাখা হাত দেখতে চাই না। কোনও মৃত্যু বা কোনও ক্ষত দেখতে চাই না আমরা।"

শুধু তাই নয়, কড়া মনোভাব বুঝিয়ে দিয়ে প্রধান বিচারপতি আরও বলেন, 'আপনারা এই আইনের প্রয়োগ স্থগিত রাখবেন নাকি আদালতকে সেই নির্দেশ দিতে হবে?'

প্রসঙ্গত, গত প্রায় দু'মাস ধরে তিন কৃষি আইন বাতিল ও ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্যের আইনি গ‍্যারান্টি দাবিতে দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক।