ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার নতুন উপদ্রব, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে দেখা গেল নতুন এই মারণ রোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2021   শেষ আপডেট: 06/07/2021 7:48 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

এই নতুন রোগে আক্রান্ত ব্যক্তিদের বোন ডেথ হওয়ার সম্ভাবনা রয়েছে

সেকেন্ড ওয়েভ প্রায় শেষ বললেই চলে, এখনো পর্যন্ত করোনাভাইরাস এর পরবর্তী খারাপ অবস্থা কিন্তু শেষ হয়নি। করোনা ভাইরাসের কারণে প্রত্যেকদিন নতুন নতুন রোগের সন্ধান পাচ্ছি আমরা। সম্প্রতি একটি নতুন রোগ ধরা পড়েছে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে। দেখা যাচ্ছে, এর কিছুদিন আগে মিউকর মাইকোসিস অথবা ব্ল্যাক ফাঙ্গাস নামক একটি রোগ করণা আক্রান্ত ব্যক্তিদের দেহে ধরা পড়েছিল। আর তারপরে এবারে ধরা পড়ছে আবার আভাসকুলার নেক্রসিস। এই রোগ হলে আপনার বোন ডেথ হবে, অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে, আপনার শরীর ভিতর থেকে গলে যেতে শুরু করবে। আপনার শরীরে রক্ত প্রবাহ কমে যাবে এবং এই কারণে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে।

যারা আগে করোনাভাইরাস আক্রান্ত হয়ে গিয়েছেন তাদের দেহে এই রোগটি ছড়িয়ে পড়তে শুরু করেছে ইতিমধ্যেই। মুম্বাই এর হিন্দুজা হাসপাতালে ৪০ বছরের কম এর বয়সের ৩ জন রোগীর মধ্যে এই নতুন রোগ ধরা পড়েছে। এই হাসপাতালের মেডিকেল ডাইরেক্টর সঞ্জয় আগরওয়াল বলেছেন, " প্রথমে এই তিনজন রোগীর দেহের ফিমার হাড়ে ব্যথা শুরু হয়। তারপরে ধীরে ধীরে দেহে ব্যাথা শুরু হয়। যেহেতু তারা নিজেরাও ডাক্তার, তাই তারা এই সিমটম খুব তাড়াতাড়ি ধরে ফেলেন এবং তৎক্ষণাৎ তারা হাসপাতালে চলে আসেন।"

তবে, ডাক্তার আগারওয়াল জানাচ্ছেন, মিউকর মাইকোসিস হোক কিংবা এই রোগটি, যেটাই হোক, সেটা মূলত হয়ে থাকে অতিরিক্ত স্টেরয়েড ব্যবহারের কারণে। আমরা জানি করোনাভাইরাস এর জন্য সবথেকে কার্যকরী ওষুধ বর্তমানে স্টেরয়েড। কিন্তু যদি খুব বেশি মাত্রায় স্টেরয়েড ব্যবহার করা হয় তাহলে এই সমস্ত রোগ আপনার দেহে প্রবেশ করতে পারে। আপনার করোনাভাইরাস থেকে সেরে ওঠার এক থেকে দুই মাসের মধ্যে আপনার দেহে এই নতুন রোগের পূর্ব লক্ষণ ধরা পড়বে। আপনারা হয়তো অনেকেই জানেন, আপনি যদি একবার স্টেরয়েড ব্যবহার করেন তাহলে সেই স্টেরয়েডের প্রভাব না দেখে প্রায় ছয় মাস পর্যন্ত থাকতে পারে। ৩০ থেকে ৫০ বছর বয়সের মধ্যে যেকোনো ব্যক্তি এই রোগে আক্রান্ত হতে পারেন। গাঁটে গাঁটে ব্যথা, দেহের বিভিন্ন জোড়ায় ব্যথা, থেকে শুরু করে আপনার উরু এবং বিভিন্ন জায়গায় যেখানে হাড়ের পরিমাণ বেশি থাকে, সেখানে ব্যথা হতে পারে যদি আপনার দেহে আভাসকুলার নেক্রোসিস ধরা পড়ে। এই কারণেই ডাক্তাররা বলছেন, যদি আপনার করোনাভাইরাস হয়ে থাকে এবং তার এক থেকে দুই মাস পরে আপনার দেহে এই রকম ব্যথা শুরু হয় তা হলে তৎক্ষণাৎ ডাক্তারের সাথে পরামর্শ করুন।