উত্তরপ্রদেশে চলছে তৃতীয় দফার ভোটগ্রহণ, ভোট শুরু পাঞ্জাবেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/02/2022   শেষ আপডেট: 20/02/2022 10:50 a.m.
পাঞ্জাবের ভাতিণ্ডায় পুলিশি নজরদারিতে চলছে ভোটগ্রহণ https://twitter.com/BathindaPolice

উত্তরপ্রদেশের ৫৯ আসনে এবং পাঞ্জাবের ১১৭ আসনে চলছে ভোটগ্রহণ

দুই রাজ্যে চলছে ভোটগ্রহণ পর্ব। বিজেপি শাসিত যোগীরাজ্য উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) চলছে তৃতীয় দফার ভোটগ্রহণ পর্ব। অন্যদিকে কংগ্রেস শাসিত পাঞ্জাবে (Pubjab Assembly Election 2022) শুরু হয়েছে ভোটগ্রহণ। সকাল ৭ টা থেকে উত্তরপ্রদেশে চালু হয়েছে নির্বাচনী প্রক্রিয়া। চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। অন্যদিকে সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে পাঞ্চাবের ভোটগ্রহণ পর্ব।

জানা গিয়েছে সকাল ৯ টা পর্যন্ত ৮.১৫ শতাংশ ভোট পড়েছে উত্তরপ্রদেশে। অন্যদিকে প্রথম ঘণ্টায় ৪.৮০ শতাংশ ভোট পড়েছে পাঞ্জাবে। উত্তরপ্রদেশের ১৬ জেলার মোট ৫৯ টি আসনে চলছে ভোটগ্রহণ প্রক্রিয়া। অন্যদিকে পাঞ্জাবে একদিনেই ১১৭ আসনের ভোট। উত্তরপ্রদেশের যে জেলাগুলিতে ভোটপর্ব চলছে সেগুলি হল, হাথরাস, ফিরোজাবাদ, ইটাহ, কাসগঞ্জ, মেঁইপুরি, ফারুখাবাদ, কনৌজ, ইটাওয়াহ, ঔরাইয়া, কানপুর (দেহাত), কানপুর (নগর), জালাউন, ঝাঁসি, ললিতপুর, হামিরপুর এবং মাহোবা। কিছু জায়গায় ইভিএম মেশিনের সমস্যা ছাড়া মোটের উপর শান্তিপূর্ণভাবেই চলছে ভোটগ্রহণ প্রক্রিয়া।

উত্তরপ্রদেশে এই দফার নির্বাচন সরকার এবং বিরোধীপক্ষের জন্য যথেষ্ট মহত্ত্বপূর্ণ। উত্তরপ্রদেশের ২.১৫ কোটিরও বেশি ভোটার আজ নির্বাচনী মহাযজ্ঞে সামিল হবেন। কারহাল আসন থেকে সমাজবাদী পার্টির টিকিটে লড়ছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। অন্যদিকে সেই সীটেই বিজেপির তরফ থেকে প্রার্থী হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেল। কংগ্রেসের প্রার্থীতালিকাতেও রয়েছে চমক। হাথরাস কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে দাঁড়িয়েছেন হাথরাস কাণ্ডে নির্যাতিতার মা। সব মিলিয়ে বলাই যায়, কেবলমাত্র তৃতীয় দফার ভোটের উপরেই অনেকটা নির্ভর করছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল।

এদিন সকাল থেকেই স্বতঃস্ফূর্তভাবে ভোটদান করার জন্য আবেদন করতে দেখা গিয়েছে সব দলেরই নেতা নেত্রীদের। টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা।