সদ্য জয়ী দেশের ৫০ শতাংশ প্রার্থীর বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা, সমীক্ষায় রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2021   শেষ আপডেট: 06/05/2021 12:03 p.m.
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

৪ রাজ্য এবং ১ কেন্দ্রশাসিত অঞ্চলের ৮২২ বিধায়কের মধ্যে ৮০৮ জন জয়ী বিধায়কের উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট এসেছে

দেশের নতুন বিজিত বিধায়কদের মধ্যে অন্তত ৫০ শতাংশের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। সমীক্ষায় এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। দ্য এসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস এর দেওয়া তথ্য অনুযায়ী সদ্য সমাপ্ত কেরালা, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, আসাম এবং পদুচেরির বিজিত বিধায়কের ৫০ শতাংশের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা।

এই স্বেচ্ছাসেবী সংস্থা দেশের ৪ রাজ্য এবং ১ টি কেন্দ্রশাসিত অঞ্চলের সদ্যপ্রকাশিত নির্বাচনী ফলাফলের উপর ভিত্তি করে বিজিত ৮২২ বিধায়কের মধ্যে ৮০৮ জনের নির্বাচন কমিশনে দেওয়া তথ্য অনুযায়ী একটি রিপোর্ট তৈরি করেছে। দেখা কাছে ADR-এর দেওয়া রিপোর্ট অনুযায়ী কেরালাতে ৭১ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। একইভাবে তামিলনাড়ুর ৬০ শতাংশ, পশ্চিমবঙ্গের ৪৯ শতাংশ, পদুচেরির ৪৩ শতাংশ এবং আসামের ২৭ শতাংশের বিরুদ্ধে ঝুলছে ফৌজদারি মামলার অভিযোগ।

অন্যদিকে দেখা গেছে, তামিলনাড়ুর ৮৫ শতাংশ জয়ী বিধায়ক কোটিপতি। একইভাবে পদুচেরি ৮৩ শতাংশ, আসামের ৬৭ শতাংশ, কেরালার ৫৬ শতাংশ এবং পশ্চিমবঙ্গের ৫৪ শতাংশ বিধায়ক কোটিপতি। কেরালায় কংগ্রেসের সমস্ত জয়ী বিধায়ক কোটিপতি, সেখানে কেরালার সিপিএমের ২৬ শতাংশ বিধায়ক কোটিপতি। বিজিত প্রার্থীর ৬৩ শতাংশের স্নাতক বা তার বেশি শিক্ষাগত যোগ্যতা রয়েছে। অপরদিকে ৩৫ শতাংশের যোগ্যতা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে। জয়ী প্রার্থীর ৬৩ শতাংশের বয়স ৫১ থেকে ৮০ বছরের মধ্যে। ৩৭ শতাংশের বয়স ২৫ থেকে ৫০ বছরের মধ্যে। একজন প্রার্থীর বয়স ৮০ বছরের বেশি। ADR-এর সমীক্ষায় এমন রিপোর্ট উঠে এসেছে।