করোনার নতুন প্রজাতি 'ওমিক্রন' অতি উদ্বেগজনক ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/11/2021   শেষ আপডেট: 27/11/2021 8:58 a.m.

করোনার নতুন আতঙ্ক 'ওমিক্রন', কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের (Covid-19) নতুন 'বি.১.১.৫২৯' প্রজাতিকে 'অতি উদ্বেগজনক' তকমা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। নতুন এই প্রজাতির নামকরণ করা হয়েছে 'ওমিক্রন' (Omicron)। এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা এবং বৎসোয়ানায় এই প্রজাতির ভাইরাসে আক্রান্ত হয়েছেন মানুষ। যদি বিশ্বের বেশিরভাগ দেশে এই প্রজাতির ভাইরাসের সন্ধান এখনও পর্যন্ত পাওয়া যায়নি, তবুও পূর্বের অভিজ্ঞতা থেকে আগেভাগেই সমস্ত দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতে এই প্রজাতির ভাইরাসের সন্ধান এখনও মেলেনি। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সমস্ত রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে।

কেন এই প্রজাতির ভাইরাস অতি উদ্বেগজনক? হু জানিয়েছে, এই প্রজাতির ভাইরাসের ভাবগতিক বুঝতে আরও কয়েক দিন লাগবে। তবে হু তার এক বিবৃতিতে জানিয়েছে, এই কয়েক দিনের মধ্যেই যেভাবে এই প্রজাতির ভাইরাস মিউটেশন ঘটিয়েছে, তা অত্যন্ত চিন্তার কারণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন, ইতিমধ্যেই অন্তত ৫০ টি মিউটেশন ঘটে গেছে। যাঁরা এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, তাঁদের শরীরে ভাইরাসের পরিমাণ অর্থাৎ 'ভাইরাল লোড' অনেকটাই বেশি। অনেক বিজ্ঞানীর অনুমান দক্ষিণ আফ্রিকার কোন এইচআইভি আক্রান্তের শরীর থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রবল। এখনও পর্যন্ত গবেষণা প্রাথমিক পর্যায়ে, বিস্তারিত তথ্য জানতে আরও বেশ খানিকটা সময় লাগবে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই প্রজাতির ভাইরাস নিয়ে এত আতঙ্কের কারণ কী? বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে

▪︎নতুন 'ওমিক্রন' প্রজাতির এই ভাইরাস কোভিড টিকাকরণের বেড়াজাল রুখে দিতে পারে।

▪︎দ্রুত মিউটেশন অর্থাৎ জিনগত পরিবর্তন। গত কয়েক দিনের মধ্যেই অন্তত ৫০ টি মিউটেশনের কথা জানাচ্ছেন বিজ্ঞানীরা।

▪︎এই প্রজাতির ভাইরাসের উৎস নিয়ে ধন্ধ তৈরি হয়েছে। অনেকে বলছেন দক্ষিণ আফ্রিকার একজন এইচআইভি আক্রান্তের শরীর থেকেই এই ভাইরাস ছড়িয়েছে। সেই ব্যক্তি বিনা চিকিৎসায় ছিলেন বলে মনে করা হচ্ছে।

▪︎ভাইরাস আক্রান্তের শরীরে ভাইরাসের পরিমাণ অর্থাৎ 'ভাইরাল লোড' অত্যন্ত বেশি।

▪︎টিকাকরণ সম্পূর্ণ হওয়া সত্ত্বেও এই ভাইরাসে আক্রান্তের প্রবণতা প্রবল।

ইতিমধ্যেই বিশ্বের অধিকাংশ দেশ দক্ষিণ আফ্রিকা থেকে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। ইউরোপের অধিকাংশ দেশ অত্যন্ত কড়া হাতে গোটা বিষয়টি দেখছে। আমেরিকা ইতিমধ্যেই তাদের দেশের উড়ান বন্ধ করেছেন। ভারতের তরফে গতকাল এক উচ্চ পর্যায়ের বৈঠকে কোভিড পরীক্ষার বিষয়ে কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে। বিশেষত ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, মরিশাস, হংকং, চিন, নিউজিল্যান্ড থেকে যাঁরা আসছেন বা গিয়েছেন, তাঁদের কোভিড পরীক্ষার বিষয়ে সতর্কতার সঙ্গে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি এই নতুন প্রজাতির ভাইরাস নিয়ে বিভিন্ন মহলে অতি উদ্বেগজনক বার্তা শোনা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের প্রত্যেকটি দেশকে সতর্ক থাকার কথা বলেছে।