ওমিক্রন উপপ্রজাতি নিয়ে সতর্কবার্তা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/02/2022   শেষ আপডেট: 02/02/2022 10:33 a.m.
অমিক্রন www.pixabay.com

দেশে দৈনিক সংক্রমণ কমলেও চিন্তা বাড়াল মৃত্যু হার

ওমিক্রনের (Omicron) উপপ্রজাতি নিয়ে সতর্কবার্তা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মঙ্গলবার হু প্রধান স্পষ্ট জানাল, ওমিক্রনের উপপ্রজাতি বিএ.২ অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় অধিক সংক্রামক। ইতিমধ্যেই বিশ্বের ৫৭ টি দেশে ছড়িয়ে পড়েছে। এমনকী কয়েকটি দেশে এই উপপ্রজাতি ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে। তাই ওমিক্রনের এই উপপ্রজাতিকে হালকা ভাবে নিলে হবে না বলে মতপ্রকাশ করেছেন হু প্রধান।

উল্লেখ্য, গত বছর নভেম্বর মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন আক্রান্তের হদিশ মেলে। তারপর ধীরে ধীরে গোটা বিশ্বেই ছড়িয়ে পড়ে। গত মাস দুয়েক আগেই সেই ওমিক্রনের একটি সাব ভ্যারিয়েন্টের সন্ধান মেলে দক্ষিণ আফ্রিকাতেই। প্রাথমিক ভাবে সেই প্রজাতির ভাইরাসের হাবভাব নিয়ে আতঙ্ক না থাকলেও ধীরে ধীরে তা অতি সংক্রামক হয়ে উঠছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধনম ঘেব্রেইসাস বলেছেন, "যেকোন দেশের পক্ষে করোনার পক্ষে জয় ঘোষণার সময় আসেনি। ওমিক্রন বিপজ্জনক। ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট ধীরে ধীরে বিপজ্জনক হয়ে উঠছে। হু বর্তমানে চারটি উপপ্রজাতির উপর নজর রাখছে।" দেখা গিয়েছে ওমিক্রনের বিএ.২ ভ্যারিয়েন্টে আক্রান্ত কমপক্ষে ৩৯ শতাংশ মানুষ অন্যদের ছড়াচ্ছে। এই ভ্যারিয়েন্টকে হালকা ভাবে নেওয়ার সময় এখনও আসেনি।

ওমিক্রন আতঙ্কের মধ্যেই দেশে করোনার দৈনিক সংক্রমণ কমল। কিন্তু চিন্তা থাকছে দৈনিক মৃত্যু ঘিরে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৬১ হাজার ৩৮৬ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। যা মঙ্গলবারের তুলনায় বেশ কিছুটা কম। দৈনিক পজিটিভিটি রেট মঙ্গলবারের তুলনায় কমেছে কিছুটা। বর্তমানে পজিটিভিটি রেট ৯.২৬ শতাংশ। সংক্রমণ এবং পজিটিভিটি রেট কমলেও ভয় ধরাচ্ছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৭৩৩ জনের। তার ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৯৭ হাজার ৯৭৫ জন।