কোউইন অ্যাপ থেকে তথ্য চুরি কার্যত অসম্ভব দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/06/2021   শেষ আপডেট: 11/06/2021 10:10 a.m.

কোউইন অ্যাপ থেকে তথ্য চুরিতে চাঞ্চল্য, ভুয়ো খবর বলে দাবি স্বাস্থ্য মন্ত্রকের

বৃহস্পতিবার কোউইন (Co-Win) অ্যাপ হ্যাক হয়েছে বলে একটি সংবাদকে ঘিরে সারা দেশে শোরগোল পড়ে যায়। বলা হয় ১৫ কোটি গ্রাহকের সমস্ত তথ্য চুরি করে নিয়েছে হ্যাকাররা এবং তা অর্থের বিনিময়ে বিক্রিও করে দেওয়া হচ্ছে। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, এমন কোন ঘটনাই ঘটেনি। এই খবর সম্পূর্ণ ভুয়ো, ভিত্তিহীন খবর।

'ডার্ক লিক মার্কেট' নামের একটি হ্যাকার দল টুইটার মারফত দাবি করে, তাদের হাতে ১৫ কোটি ভারতীয় যাঁরা কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করেছেন, তাঁদের তথ্য রয়েছে। এই ঘটনার পর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আসরে নেমে পড়ে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, কোউইন অ্যাপের কোন তথ্য চুরি হয়নি। বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিশেষ টিম এর সত্যতা যাচাইয়ের কাজ করছে। ঘটনার তদন্তের পর স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে, কিছু সংবাদমাধ্যম অসত্য তথ্য পরিবেশন করেছেন। প্রাথমিক তদন্তে জানা গেছে এ সম্পূর্ণ ভুয়ো খবর।

এমপাওয়ার্ড গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন (কোউইন) চেয়ারম্যান ড. আরএস শর্মা জানিয়েছেন, "সামাজিক মাধ্যমে কোউইন অ্যাপের তথ্য চুরির বিষয়টি আমাদের নজরে এসেছে। এই প্রসঙ্গে বলতে পারি এ সংবাদ অসত্য, এমন কোন ঘটনা ঘটেনি। কোউইন অ্যাপে গ্রাহকদের তথ্য সম্পূর্ণ সুরক্ষিত আছে।" কোউইন অ্যাপের নিরাপত্তা নিয়ে গত কয়েক দিন নানা প্রশ্ন উঠেছিল। যদিও কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছিল কোউইন অ্যাপ থেকে তথ্য চুরি কার্যত অসম্ভব।