দেশের ৯ টি শহরে খুব শীঘ্রই মিলতে চলেছে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/06/2021   শেষ আপডেট: 17/06/2021 8:39 a.m.
স্পুটনিক ভি twitter.com/sputnikvaccine

তালিকায় রয়েছে 'সিটি অফ জয়' কলকাতাও

রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V) এবার হায়দ্রাবাদ ছাড়িয়ে দেশের ৯ টি শহরে পাওয়া যাবে। বেঙ্গালুরু, মুম্বই, কলকাতা, দিল্লি, চেন্নাই, বিশাখাপত্তনম, বাড্ডি, কোলাপুর ও মিরালাগোদা শহরে খুব শীঘ্রই সহজলভ্য হবে এই রুশ ভ্যাকসিন।

প্রসঙ্গত বলা যায় যেসকল গ্রাহক কোউইন অ্যাপে নাম নথিভুক্ত নেই, তাঁদের এই রুশ ভ্যাকসিন পেতে একটু সময় লাগবে। একটি সূত্র জানাচ্ছে, যতক্ষণ এই ভ্যাকসিন বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে বাজারে সুলভ হবে না, ততক্ষণ পর্যন্ত সাধারণ গ্রাহকদের কোউইন অ্যাপে নাম নথিভুক্তকরণের মধ্য দিয়েই এই ভ্যাকসিন নিতে হবে। দেশের এই ৯ টি এই রুশ ভ্যাকসিন পৌঁছানোর জন্য সব ধরণের প্রয়োজনীয় কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। খুব শীঘ্রই এই শহর গুলিতে স্পুটনিক ভি পাওয়া যাবে বলে সূত্রে খবর।

উল্লেখ্য, কোভিড ভ্যাকসিন গুলির ৯৫ শতাংশ গ্রাহকের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করছে বলে দাবি করেছে সব মহল। বুধবার অ্যাপোলো হাসপাতাল একটি স্বাস্থ্য রিপোর্ট বার করেছে। যে রিপোর্টটি চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে ৩০ মে পর্যন্ত দেশের ৩১,৬২১ জন স্বাস্থ্য কর্মীদের উপর করা হয়েছিল। দেখা গেছে এদের মধ্যে অনেকেই ভ্যাকসিনের দু'টি ডোজ কিংবা একটি ডোজ নিয়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট বৃদ্ধি করতে পেরেছে। সুতরাং স্পুটনিক ভি দেশে সহজলভ্য হলেই দেশের টিকা সমস্যার অনেকটাই সুরাহা হবে মনে করছেন ওয়াকিবহাল মহল।